Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বইমেলায় ‘চাষাভুষার সন্তান’ উপন্যাসের মোড়ক উন্মোচন

সিনিয়র করেসপন্ডেন্ট
১৪ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:৫১

বইমেলায় ‘চাষাভুষার সন্তান’ বইয়ের মোড়ক উন্মোচন। ছবি: সারাবাংলা

ঢাকা: শহরের বিশ্ববিদ্যালয়ে পড়তে এসে বুলিংয়ের শিকার হয় গ্রামের এক কৃষকের সন্তান। এই বুলিং তথা অপমান আর মানসিক নির্যাতনের পেছনে কেবলই কাজ করেছে তার কৃষকের সন্তানের পরিচয়। তবে থেমে থাকেননি ভুক্তভোগী শিক্ষার্থী। আদালতের দ্বারস্থ হয়েছেন। আদালত সেই নির্যাতকদের সাজা দিয়েছেন। তবে সে সাজা সাধারণ কোনো সাজা নয়। ব্যতিক্রমধর্মী সাজা হিসেবে কিছুদিন কিষান-কিষানির সঙ্গেই দিন কাটাতে হয় তাদের।

বিজ্ঞাপন

বলা যায়, এই প্রথম পৃথিবীর রূঢ় বাস্তবতার মুখোমুখি হন ওই শিক্ষার্থীরা। তারা ধীরে ধীরে জানতে পারেন, তাদের অন্তর্বাসসহ নামিদামি ব্র্যান্ডের যাবতীয় পরিধেয়র পুরো উৎপাদন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত রয়েছে কোন কোন শ্রেণির মানুষ। তীব্র ক্ষুধা-তৃষ্ণার অভিজ্ঞতা হয় তার। তাদের নিজেদের পরিবারের বিত্তবৈভবের প্রাথমিক ভিত্তিমূলেও যে কৃষিই ছিল— সেটিও তারা জানতে পারেন। জানতে পারেন সমাজে স্বল্প আদৃত বা অনাদৃত মানুষজনের হাসি-কান্নার গল্প, যেসব মানুষ ছাড়া সভ্যতা মোড়কহীন।

বিজ্ঞাপন

মোট কথা, বাস্তবতার মুখোমুখি হয়ে ওই শিক্ষার্থীরা সমাজের সেই শিকড়ের সন্ধান পেয়ে যান, যেখানে সব শ্রেণিপেশার মানুষ একরৈখিক। তারা বুঝতে পারেন, জেনে বা না জেনেও যারা ‘চাষাভুষার সন্তান’ বলে কাউকে অবজ্ঞা করেন, তারা প্রকারন্তরে নিজেদেরই অপমান করেন।

এমনই এক গল্প নিয়ে ঔপন্যাসিক মুহম্মদ মোফাজ্জল লিখেছেন নতুন উপন্যাস ‘চাষাভুষার সন্তান’। সময় প্রকাশন থেকে প্রকাশিত বইটির মোড়ক উন্মেোচন হয়েছে বুধবার (১৪ ফেব্রুয়ারি)।

বইমেলার মোড়ক উন্মোচন মঞ্চে উপন্যাসটির মোড়ক উন্মোচন করেন প্রথিতযশা কথাসাহিত্যিক ও সায়েন্স ফিকশন লেখক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। তিনি বলেন, অনুজদের বইপড়া ও লেখা তাকে অনুপ্রাণিত ও আশান্বিত করে। তাদের এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে উপস্থিত অন্যদের মধ্যে বক্তব্য রাখেন গণমাধ্যম ব্যক্তিত্ব মঞ্জুরুল আহসান বুলবল, প্রকাশক ফরিদ আহমেদ ও সাংবাদিক নেতাসহ বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক।

সারাবাংলা/ইএইচটি/টিআর

অমর একুশে বইমেলা অমর একুশে বইমেলা ২০২৪ চাষাভুষার সন্তান নতুন বই বইমেলা বইমেলা ২০২৪ মোড়ক উন্মোচন

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর