Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গা প্রত্যাবাসনে কাজ শুরু


১৯ ডিসেম্বর ২০১৭ ১৭:৩৬

সিনিয়র করেসপন্ডেন্ট

মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের নিজ ঘরে ফেরাতে অবশেষে আনুষ্ঠানিক কার্ক্রম শুরু হলো। এ নিয়ে দুই দেশের মধ্যে বিদ্যমান আলোচনার পরিপ্রেক্ষিতে একটি জয়েন্ট ওয়াকিং গ্রুপ গঠিত হয়েছে। কমিটিতে উভয় দেশের পনেরো জন করে সদস্য থাকবে। যে কমিটি আগামী জানুয়ারি নাগাদ রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে উদ্যোগ নেবে। বিশেষ পরিস্থিতির সৃষ্টি না হলে চুক্তি অনুযায়ী এই কমিটিই সব সিদ্ধান্ত নেবে।

বিজ্ঞাপন

গত ২৩ নভেম্বর রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে দুই দেশের মধ্যে প্রাথমিক আলোচনা হয়। ওই আলোচনায় তিন সপ্তাহের মধ্যে এ বিষয়ে একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের বিষয়ে সিদ্ধান্ত হয়। তবে তার প্রায় এক সপ্তাহ পর ঢাকায় দুই দেশের কর্মকর্তাদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। রাজধানীর রমনায় রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় অনুষ্ঠিত ওই দীর্ঘ বৈঠকে বাংলাদেশের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক। অন্যদিকে দেশটির পররাষ্ট্র সচিব উ মিন্ট থো দেশটির ৯ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

এদিকে কর্মকর্তা পর্যায়ের ওই বৈঠকের পর পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সাংবাদিকদের বলেছেন, ‘আগেই দুই দেশের মধ্যে এ বিষয়ে একটি অ্যারেঞ্জমেন্ট সই হয়েছিল। তার অধীনেই আজকে ওয়ার্কিং গ্রুপ গঠিত হলো। এখন পরবর্তী ধাপের কাজ শুরু হবে।’

বৈঠকে অংশ নেওয়া একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক চাপের কারণেই মূলত মিয়ানমার একটি সমঝোতায় আসার জন্য আন্তরিকতা দেখায়। এর অংশ হিসেবে গত মাসে দেশটির সঙ্গে একটি অ্যারেঞ্জমেন্ট সই হয়। এবার জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠিত হওয়ায় রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ার আনুষ্ঠানিক কার্ক্রম শুরু হলো। আগামী দুই মাসের মধ্যে এ কমিটি রোহিঙ্গাদের ফেরাতে দৃশ্যমান পদক্ষেপ নেবে। রোহিঙ্গাদের যাচাই-বাছাই কিংবা অন্যান্য কাজে এই কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। তবে বিশেষ কোনো ক্ষেত্রে বিতর্ক কিংবা অভিযোগ থাকলে তা দুই দেশের সর্বোচ্চ র্পায় থেকে তার সমাধান করা হবে।

বিজ্ঞাপন

বৈঠক সূত্র জানায়, জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের পনেরো সদস্যের মধ্যে দুই দেশের দুইজন লিডার বলে বিবেচিত হবেন। এবং তারা হবেন পররাষ্ট্র সচিব কিংবা সম মর্যাদার।

এ কমিটির বাংলাদেশ অংশে থাকছেন, পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সচিব, একজন মহাপরিচালক ও একটি পরিচালক পর্যায়ের কর্মকর্তা। এ ছাড়া কমিটিতে অন্যদের মধ্যে রয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে দুইজন, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একজন, ত্রাণ মন্ত্রণালয় থেকে একজন, পাসপোর্ট অধিদপ্তর থেকে একজন, কক্সবাজারের বিভাগীয় কমিশনার, বিজিবির সংশ্লিষ্ট কর্মকর্তা, দুযেৃাগ ও ত্রাণ মন্ত্রণালয় থেকে একজন, কক্সবাজারে অবস্থানরত শরণার্থী বিষয়ক কমিশনার।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, রোহিঙ্গা ইস্যুতে দেশটির সঙ্গে আলোচনার উদ্যোগ নেওয়ার পর জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন গুরুত্বপূর্ণ অগ্রগতি। প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করার পর ধীরে হলেও এ বিষয়ে গুরুত্বপূর্ণ ফল আসবে।

সারাবাংলা/এমএস/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর