Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউয়ান ও টাকায় বাণিজ্য শুরু করা উচিত: আবুল মোমেন

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ ফেব্রুয়ারি ২০২৪ ২২:২৮

ঢাকা: ডলারের ওপর অধিক নির্ভরশীলতা কমিয়ে আনতে ইউয়ান-টাকায় বাণিজ্য এখন থেকেই শুরু করা উচিত বলে মন্তব্য করেছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে আয়োজিত এক সেমিনারে তিনি এমন মন্তব্য করেন।

এডুকেশন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম অব বাংলাদেশের (ইআরডিএফবি) আয়োজনে ‘ইউয়ান-টাকায় ট্রেড ও বাংলাদেশে ডলার চ্যালেঞ্জ’ শীর্ষক এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেন, ‘ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পর পর মার্কিন যুক্তরাষ্ট্র সুইফট বন্ধ করে দিয়েছিল। এর ফলে বিনিময়ের ক্ষেত্রে বিশ্বের অনেক দেশের মতো বাংলাদেশও ক্ষতির সম্মুখীন হয়। এই ধরনের পরিস্থিতি এড়ানোর লক্ষ্য ভারত এবং চীনের মতো বিশ্বের অনেক দেশ ডলার ব্যতিত অন্য মুদ্রায় বিনিময়ের কথা ভাবতে শুরু করে। বিশ্ব অনেকটাই অনিশ্চিত হয়ে পড়ে। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের মতো বিশ্বের অন্য দেশগুলোর মধ্যে এ রকম যুদ্ধ শুরু হলে যে ক্ষতি হওয়ার সম্ভাবনা তৈরি হবে তার চাপ কমানোর প্রস্তুতি হিসেবে ইউয়ান-টাকা বাণিজ্য করার সিদ্ধান্ত বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের জন্য অনেক গুরুত্বপূর্ণ। সে ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের উচিত সঠিক কর্মপরিকল্পনা ঠিক করা।’

তিনি বলেন, ‘সঠিক কর্মপরিকল্পনা থাকলে এই ধরনের সিদ্ধান্ত গ্রহণ স্বল্পকালে কিছুটা চ্যালেঞ্জিং মনে হলেও দীর্ঘকালে তার প্রভাব হবে অনেক গুরুত্বপূর্ণ।’

তিনি আরও বলেন, ‘জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১৫ বছরে বাংলাদেশের যে অর্জন হয়েছে, আমরা তাতে ধাক্কা খেতে চাই না। সে জন্য সঠিক কর্মপরিকল্পনা নিয়ে ডলারের ওপর অধিক নির্ভরশীলতা কমানোর লক্ষ্যে ইউয়ান-টাকায় বাণিজ্য চর্চা এখন থেকেই শুরু করা উচিত।’

সেমিনারের মূল আলোচক ছিলেন বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার অধ্যাপক ড. মো. মিজানুর রহমান।

তিনি বলেন, ‘গত ৩০ বছরের ইতিহাসে বাংলাদেশ দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটি দেশ। জননেত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্ব বাংলাদেশ বিগত বছরগুলোতে লেনদেন হিসাবে এবং বৈদেশিক মুদ্রার বিনিময় হারে স্থিতিশীলতা ধরে রাখতে পেরেছে। গত ১২ বছরে আওয়ামী লীগ সরকারের অধীনে বাংলাদেশের অবকাঠামো উন্নয়নের পেছনে সরকার যে ব্যয় করেছে তা স্বাধীনতার পর ইতিহাসে প্রথম। সরকারের এই ব্যয় নিঃসন্দেহে বাংলাদেশের লেনদেন হিসেবের ভারসাম্য রক্ষায় অনেক গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। পাশাপাশি তা বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং কর্মসংস্থান তৈরিতে বেশ ভুমিকা রেখে চলেছে।’

তিনি বলেন, ‘ডলার ব্যতিত হঠাৎ করে ইউয়ান-টাকায় বাণিজ্যের সিদ্ধান্ত কিছুটা ব্যয়বহুল হতে পারে। তবে সঠিক কর্মপরিকল্পনা নিয়ে এগিয়ে যাওয়া হলে ভবিষ্যতে তার সুফল পাওয়া যাবে।’

সঠিক কর্মপরিকল্পনা ছাড়া এই সিদ্ধান্ত বাংলাদেশ অর্থনীতির জন্য কখনো শুভকর হবে না বলেও মন্তব্য করেন অধ্যাপক ড. মো. মিজানুর রহমান।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য ও ইআরডিএফবির সভাপতি অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন সভাপতিত্ব করেন।

তিনি বলেন, ‘জননেত্রী শেখ হাসিনার লক্ষ্য এখন ডিজিটাল বাংলাদেশ থেকে বাংলাদেশের তরুণ সমাজকে শিক্ষা-দীক্ষা, জ্ঞান-বিজ্ঞান এবং প্রযুক্তিতে সমৃদ্ধ করে স্মার্ট নাগরিক, সমৃদ্ধ, স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা। বাংলাদেশের প্রতিটি নাগরিকের জন্য স্মার্ট কর্মসংস্থান তৈরি করার মাধ্যমে স্মার্ট ক্যারিয়ার গড়ে তোলার পরিবেশ তৈরি করা। সে ক্ষেত্রে ইউয়ান-টাকায় বাণিজ্য স্মার্ট নাগরিক সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে নিঃসন্দেহে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ইউয়ান-টাকায় বাণিজ্য ডলারের ওপর অধিক নির্ভরশীলতা কমানোর মাধ্যমে বাংলাদেশে বিদ্যমান ডলার সংকট সমস্যার সমাধান করে অর্থনৈতিক স্থিতিশীলতা এবং গতিশীলতা ধরে রাখতে সহায়তা করবে।’

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রুটিন দায়িত্ব) ও ইআরডিএফবির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া বলেন, একক কোনো মুদ্রার ওপর নির্ভরশীলতা কখনোই একটা দেশের অর্থনীতির জন্য সুখকর হতে পারে না। বিশ্বের অন্যান্য অনেক দেশের মতো ডলারের ওপর অধিক নির্ভরশীলতা বাংলাদেশে বর্তমান ডলার সংকটের জন্য দায়ী। বৈদেশিক মুদ্রার রিজার্ভে ডলারের পাশাপাশি অন্যান্য বৈদেশিক মুদ্রা সংগ্রহে রাখা অনেক জরুরি। সে ক্ষেত্রে ইউয়ান-টাকায় ট্রেড বাংলাদেশের সাথে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনৈতিক শক্তি চীনের বাণিজ্যিক সম্পর্ককে আরও জোরদার করবে। এতে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভে ইউয়ানের যোগান বেড়ে গিয়ে ডলারের ওপর নির্ভরশীলতা কমে আসবে। এভাবে ইউয়ান-টাকায় ট্রেড বাংলাদেশে ডলার সংকটের সহজ সমাধান দিয়ে অর্থনৈতিক গতিশীলতাকে বহুগুণে বাড়িয়ে দেবে।

সেমিনারের উদ্বোধনী বক্তা ছিলেন ইআরডিএফবির সিনিয়র সভাপতি এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আবদুল জব্বার খাঁন।

অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়ার সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সেলিনা আখতার এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের উপ-উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন।

সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, এশিয়া প্যাসেফিক ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইউনিভার্সিটিসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কয়েকশ শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

২০২২ সালের ১ অক্টোবর এডুকেশন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম অব বাংলাদেশ (ইআরডিএফবি) প্রতিষ্ঠিত হয়। শিক্ষা, গবেষণা ও উন্নয়ন নিয়ে সংগঠনটি কাজ করছে। প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি এখন পর্যন্ত বিভিন্ন বিষয়ে বহু সভা-সেমিনার সফলভাবে আয়োজন করেছে।

সারাবাংলা/কেআইএফ/একে

টপ নিউজ ডলার বাণিজ্য মোমেন


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর