Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাভালনির মৃত্যুর ঘটনা তদন্তের আহ্বান যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক
১৭ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:১০

রাশিয়ার সবচেয়ে প্রভাবশালী বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির মৃত্যুর ঘটনায় দ্রুত তদন্তের আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। খবর বিবিসি।

হোয়াইট হাউসের মুখপাত্র প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সফরকালে তাদের বহনকারী বিমানে (এয়ার ফোর্স ওয়ান) সাংবাদিকদের কাছে এই মন্তব্য করেন।

এই আহ্বান মূলত জাতিসংঘের মানবাধিকার দফতরের বিবৃতিরই প্রতিধ্বনি। সেখানে বলা হয়েছিল, যখন একজন ব্যক্তি রাষ্ট্রীয় হেফাজতে মারা যান, তখন অনুমান করা হয় ওই মৃত্যুর জন্য রাষ্ট্র নিজেই দায়ী।

এর আগে, নাভালনির মৃত্যুতে ভ্লাদিমির পুতিন ও তার সহযোগী দুর্বৃত্তদের দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউজে দেওয়া এক বক্তব্যে তিনি বলেন, কোনো ভুল করার সুযোগ নেই, (নাভালনির মৃত্যুর জন্য) পুতিনই দায়ী। যা ঘটেছে এবং ঘটে চলেছে, তা পুতিনের নৃশংসতারই আরও আরও প্রমাণ। পুতিন কেবল অন্য দেশের নাগরিকদেরই নয়, নিজের দেশের জনগণের ওপরও জঘন্যতম অপরাধ করে থাকে। এ বিষয়ে রাশিয়া কেবল নয়, বিশ্বের কোথাওই কাউকে বোকা বানানোর সুযোগ নেই।

নাভালনির মৃত্যুতে যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্ব নেতারা দুঃখ প্রকাশ করেছেন এবং রুশ প্রেসিডেন্ট পুতিনের সমালোচনা করেছেন।

প্রসঙ্গত, শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) বিশ্বের সবচেয়ে কঠোর কারাগার হিসেবে পরিচিত আর্কটিক পেনাল কলোনিগুলোর একটিতে কারাবন্দি অবস্থায় মৃত্যুবরণ করেছেন অ্যালেক্সেই নাভালনি। একাধিক মামলায় সাজাপ্রাপ্ত নাভালনিকে গত বছরের শেষের দিকে এই কারাগারে স্থানান্তরিত করা হয়।

সারাবাংলা/এনএস

অ্যালেক্সেই নাভালনি রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর