Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাচোলে ‘ইলা মিত্র স্মৃতি সংগ্রহশালা’ উদ্বোধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৭ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৫৯

চাঁপাইনবাবগঞ্জ: নাচোলে তেভাগা আন্দোলনের নেত্রী ইলা মিত্র স্মৃতি সংগ্রহশালা উদ্বোধন করেছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। জমিদার বংশের বউ হয়েও কৃষকদের উপর নির্যাতন জুলুমের প্রতিবাদে তাদের সংগঠিত করে আন্দোলন-সংগ্রামের মাধ্যমে ইতিহাতের অংশ হয়েছিলেন তেভাগা আন্দোলনের নেত্রী ইলা মিত্র।

এবার সেই মহীয়সী নারী ইলা মিত্রের সংগ্রাম, আন্দোলনের ইতিহাস ও স্মৃতি সংরক্ষণে উদ্যোগ নিয়েছে স্থানীয় প্রশাসন। শনিবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে নাচোল উপজেলার নেজামপুর ইউনিয়নের কেন্দুয়া গ্রামে নির্মিত মাটির বাড়িতে ইলা মিত্র স্মৃতি সংগ্রহশালার উদ্বোধন করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

ফিতা কেটে ও ফলক উন্মোচন করে ইলামিত্র স্মৃতি সংগ্রহশালার উদ্বোধন করেন তিনি। পরে মাটির তৈরি দ্বিতল ভবনের সংগ্রহশালা ঘুরে দেখেন মো. মাহবুব হোসেন। তিনি বলেন, ‘এই সংগ্রহশালাকে ঘিরে রয়েছে বড় পরিকল্পনা। এখানে মহীয়সী নারী ইলা মিত্রের বিভিন্ন ইতিহাস সংগ্রামের গল্পের সংগ্রহ থাকবে, যা ইতিহাসপ্রেমীদের জন্য সহায়ক হবে।’

এসময় আরও উপস্থিত ছিলেন, রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহা. হুমায়ন কবির, জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন, স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক দেবেন্দ্রনাথ উরাঁও, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলামসহ জেলা ও উপজেলা প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তারা।

এর আগে সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন ও অগ্রগতি নিয়ে মতবিনিময় করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

সারাবাংলা/এমও

ইলা মিত্র ইলা মিত্র স্মৃতি সংগ্রহশালা তেভাগা আন্দোলন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর