Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৬ষ্ঠ বারের মতো ভাঙছে জাপা, রওশনের সঙ্গী রশীদ-বাবলা!

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ ফেব্রুয়ারি ২০২৪ ২১:৩৮

ঢাকা: ফের ভাঙছে জাতীয় পার্টি। এখন শুধু আনুষ্ঠানিক ঘোষণা বাকি। এবার জাতীয় পার্টি থেকে বের হয়ে যাচ্ছেন দলটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রয়াত রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের স্ত্রী বেগম রওশন এরশাদ। তার নেতৃত্ব এবার ঐক্যবদ্ধ হচ্ছে জাপা থেকে বিতাড়িত ‘ত্যাগী’ নেতাকর্মীরা। আর এর মধ্য দিয়ে ৬ষ্ঠ বার ভাঙনের মুখে পড়তে যাচ্ছে দলটি।

রাজনৈতিক অঙ্গনে এখন জাতীয় পার্টি ছয়টি। তবে জাতীয় পার্টি নামে নিবন্ধন পাওয়া দল চারটি। সেগুলো হলো- জাতীয় পার্টি-জাপা (জিএম কাদের), জাতীয় পার্টি-জেপি (মঞ্জু), বাংলাদেশ জাতীয় পার্টি (মতিন) এবং বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি (পার্থ)। আরেকটি দল রয়েছে কাজী জাফরের জাতীয় পার্টি। তবে সেটির নিবন্ধন নেই। আর এখন রওশনের নেতৃত্বে নতুন ‘জাতীয় পার্টি’ আত্মপ্রকাশের কথা শোনা যাচ্ছে।

বিজ্ঞাপন

এরশাদের ছোট ভাই জিএম কাদের নেতৃত্ব দিচ্ছে মূল জাতীয় পার্টির। তারা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১১টি আসনে জিতে সংরক্ষিত দু’টিসহ মোট ১৩ আসন নিয়ে বিরোধীদল হয়েছে। তবে মূল দল থেকে বের হয়ে গিয়ে নতুন জাতীয় পার্টি গঠন করে কেউ-ই রাজনীতিতে তেমন প্রভাব বিস্তার করতে পারেনি। যদিও বলা হয়ে থাকে, সরকারের সঙ্গে কৌশলগত জোট করে টিকে আছে জাতীয় পার্টির মূল অংশ। এদের বাইরে এরশাদের তালাকপ্রাপ্তা স্ত্রী বিদিশাও ‘জাতীয় পার্টি সংস্কার’ নাম দিয়ে নতুন দল নিয়ে মাঝে মধ্যে রাজনীতির মাঠে সরব হন। দ্বাদশ নির্বাচনে তার দলের নির্বাচনে অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত আর তাকে দেখা যায়নি। বলতে গেলে তিনি এখন পুরোপুরি নীরব-ই রয়েছেন।

এর আগে, ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে যাওয়া না-যাওয়া নিয়ে জাপায় এরশাদ ও রওশনকে ঘিরে দলে দুটি বলয় তৈরি হয়। সে দুটি বলয় এখন প্রকাশ্য দুই শিবিরে বিভক্ত। দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে রংপুরে এরশাদ তার ভাই জি এম কাদেরকে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান ঘোষণা করেন। এর কয়েকদিন পর রওশনপন্থীরা এরশাদের স্ত্রী রওশন এরশাদকে পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করেন। আর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জিএম কাদের ও রওশনের দ্বন্দ্ব প্রকাশ্য রূপ নেয়। যে দ্বন্দ্বের জেরে রওশন এরশাদ, মসিউর রহমান রাঙ্গাঁ ও এরশাদপুত্র সাদকে বাদ দিয়েই নির্বাচন করে কাদের। আর জোটগত কৌশলে বাদ পড়ে কাজী রশীদের মতো জাপার কয়েকজন হেভিওয়েট প্রার্থী। এক পর্যায়ে রওশনপন্থীরা তাদের নেত্রী রওশন এরশাদকে দলের চেয়ারম্যান ঘোষণা করে।

বিজ্ঞাপন

তবে সর্বশেষ খবর হলো, রওশন এরশাদের নেতৃত্বে এবার ‘নতুন জাতীয় পার্টি’তে আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছেন মূল দলের হেভিওয়েট নেতা কাজী ফিরোজ রশীদ ও সৈয়দ আবু হোসেন বাবলা। রোববার (১৮ ফেব্রুয়ারি) গুলশানের নিজ বাসভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে রওশন এরশাদ তাদের দু’জনকে পরিচয় করিয়ে দেন। তিনি বলেন, ‘আজ আমার দুই পাশে যারা রয়েছেন, তারা বাংলাদেশের রাজনীতির দুই দিকপাল। কাজী ফিরোজ রশীদ ও সৈয়দ আবু হোসেন বাবলা। এই দুই নেতা জাতীয় পার্টি প্রতিষ্ঠার জন্য অনন্য ভূমিকা পালন করেছেন। জাতীয় পার্টির জন্য জেল-জুলুম, অত্যাচার-নির্যাতন সহ্য করেছেন।’

রওশন এরশাদ বলেন, ‘আমাদের প্রিয় সংগঠন জাতীয় পার্টি এখন বিপর্যয়ের মধ্যে পড়েছে। এই অবস্থা থেকে উত্তরণের জন্য এবং পার্টিকে আবার সুসংগঠিত করার লক্ষ্যে নেতাকর্মীদের দাবির পরিপ্রেক্ষিতে আমি পার্টির চেয়ারম্যানের দায়িত্ব নিয়েছে। আগামী ৯ মার্চ পার্টির দশম জাতীয় কাউন্সিল আয়োজনের ঘোষণা দেওয়া হয়েছে।’

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘৯ মার্চ অনুষ্ঠেয় দশম জাতীয় সম্মেলন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক হিসেবে থাকবেন কাজী ফিরোজ রশীদ। কো-আহ্বায়ক সৈয়দ আবু হোসেন বাবলা, যুগ্ম-আহ্বায়ক গোলাম সরোয়ার মিলন, সদস্য সচিব শফিকুল ইসলাম সেন্টু এবং কোষাধ্যক্ষের দায়িত্ব পালন করবেন অ্যাডভোকেট জিয়াউল হক মৃধা।’ পার্টির সাংগঠনিক বিষয়ে কোনো তথ্য জানার থাকলে পার্টির মহাসচিব কাজী মো. মামুনুর রশিদ এবং মিডিয়া সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য মুখপাত্র সুনীল শুভ রায়ের সঙ্গে সরাসরি যোগাযোগের অনুরোধ জানান রওশন।

উল্লেখ্য, গত ২৮ জানুয়ারি জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের ও মহাসচিব মুজিবুল হক চুন্নুকে বহিষ্কার করে নিজেকে চেয়ারম্যান ঘোষণা করেন রওশন এরশাদ। ২৯ জানুয়ারি তিনি জানান, রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ২ মার্চ সম্মেলন করবেন তারা। পরে ফের ৯ মার্চ সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়।

এর আগে, ২০২২ সালের ২৬ নভেম্বর ‘দলের দশম জাতীয় সম্মেলন’ ডেকে ৩০ অক্টোবর ওই সম্মেলন থেকে সরে আসেন রওশন অংশের নেতাকর্মীরা। ওই সম্মেলন বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ছিলেন সাবেক রাষ্ট্রদূত গোলাম মসীহ্। তবে আসন্ন কাউন্সিলে তার কোনো সম্পৃক্ততা নেই বলে জানিয়েছেন সাবেক এই রাষ্ট্রদূত।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

আবু হোসেন বাবলা কাজী ফিরোজ রশিদ জাতীয় পার্টি ভাঙন রওশন এরশাদ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর