Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জবিতে শিগগিরই শিক্ষক মূল্যায়ন চালু হবে: উপাচার্য

জবি করেসপন্ডেন্ট
১৮ ফেব্রুয়ারি ২০২৪ ২১:৪৩

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) শিগগিরই শিক্ষক মূল্যায়ন চালু হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম।

তিনি বলেন, শিগগিরই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষক মুল্যায়ন চালু হবে। এতে স্বচ্ছতা বাড়বে। আর ভালো শিক্ষক অবশ্যই নিজ গবেষণাকর্ম শেষ করে জ্ঞান আহরণ করে শিক্ষার্থীদের মাঝে বিতরণ করেন।

রোববার (১৮ ফেব্রুয়ারি) ভূগোল ও পরিবেশ বিভাগ আয়োজনে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ১৮তম ব্যাচের নবীন বরণ ও ১৩তম ব্যাচের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জবি উপাচার্য বলেন, আমাদের শিক্ষার্থীরা অনেক সময় মেধাতালিকা অনুযায়ী পছন্দের বিষয়ে ভর্তি হতে পারে না। পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় বিশালসংখ্যক প্রতিযোগী থাকায় স্বতন্ত্রভাবে বিষয়ভিত্তিক ভর্তি প্রক্রিয়াও সম্ভব হচ্ছে না। এ জন্য সরকার বিকল্প পদ্ধতি ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ) শুরু করার চিন্তা-ভাবনা করছে।

জবি উপাচার্য আরও বলেন, শিক্ষার্থীদের মেধাবী হলেই হবে না, মেধার চর্চা করতে হবে। নিজেদের মধ্যে নৈতিকতা তৈরি করতে হবে। আর সবচেয়ে বড় বিষয় হচ্ছে, আমাদের লোভ সংবরণ করা শিখতে হবে। যে সামাজিকীকরণ প্রক্রিয়ার মাধ্যমে আমরা বড় হচ্ছি সেখানে আমাদের বিচ্যুতি আছে। সেই বিচ্যুতির কারণে আমরা সামন্তবাদী মনোভাব পোষণ করি। সেই মনোভাব আমাদের পরিহার করা উচিত।

জবি ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর চৌধুরী, লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেন, বিভাগীয় অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান এবং সহযোগী অধ্যাপক ড. সৈয়দা ইসরাত নাজিয়া।

বিজ্ঞাপন

এ সময় স্বাগত বক্তব্য দেন অনুষ্ঠান আয়োজক কমিটির আহ্বায়ক ও সহযোগী অধ্যাপক ড. নাজমুন নাহার, সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক শবনম শারমিন লুনা। অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের শিক্ষকসহ নবীন ও বিদায়ী শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/টিআর

অধ্যাপক সাদেকা হালিম জগন্নাথ বিশ্ববিদ্যালয় জবি জবি উপাচার্য ড. সাদেকা হালিম

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর