Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরও ১০৮ জনকে শহিদ বুদ্ধিজীবীর স্বীকৃতি [তালিকা]

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ ফেব্রুয়ারি ২০২৪ ০০:৫০

ঢাকা: আরও ১০৮ জন শহিদ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। এ নিয়ে তিন ধাপে ৪৪৩ জন শহিদ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ করল সরকার।

গত বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) তৃতীয় ধাপে ১০৮ জন শহিদ বুদ্ধিজীবীর তালিকার গেজেট প্রকাশিত হয়েছে। শিক্ষক, রাজনীতিবিদ, সমাজকর্মী, চিকিৎসক, আইনজীবী, লেখক, চাকরিজীবী, প্রকৌশলী, নাট্যকার, সাংবাদিক, সংগীত শিল্পী এবং সংস্কৃতিকর্মীরা রয়েছেন এই তালিকায়।

বিজ্ঞাপন

গত ৬ জানুয়ারি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ে শহিদ বুদ্ধিজীবী যাচাই-বাছাই কমিটির সভায় নতুন ১০৮ জনের নাম তালিকায় অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত চূড়ান্ত হয়। সেই সিদ্ধান্ত অনুযায়ীই বৃহস্পতিবার গেজেট প্রকাশিত হয়েছে।

গেজেটে বলা হয়েছে, শহিদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নের জন্য গঠিত কমিটির সুপারিশের আলোকে শহিদ বুদ্ধিজীবীর সংজ্ঞা অনুযায়ী এই ১০৮ জনের তালিকা প্রকাশ করা হলো।

এর আগে ২০২১ সালের ৭ এপ্রিল প্রথমবার ১৯১ জন শহিদ বুদ্ধিজীবীর নাম গেজেট আকারে প্রকাশ করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। দ্বিতীয় ধাপে ১৪৩ জনকে শহিদ বুদ্ধিজীবী ঘোষণা করে গেজেট প্রকাশ করা হয় ২০২২ সালের ২৯ মে।

২০২০ সালের ১৯ নভেম্বর গবেষক, বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে শহিদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নের জন্য যাচাই-বাছাই কমিটি গঠন করা হয়।

কমিটি নির্ধারিত শহিদ বুদ্ধিজীবীর সংজ্ঞা বলছে— যেসব সাহিত্যিক, দার্শনিক, বিজ্ঞানী, চিত্রশিল্পী, শিক্ষক, গবেষক, সাংবাদিক, আইনজীবী, চিকিৎসক, প্রকৌশলী, স্থপতি, ভাস্কর, সরকারি ও বেসরকারি কর্মচারী, রাজনীতিবিদ, সমাজসেবী, সংস্কৃতিসেবী, চলচ্চিত্র, নাটক সংগীত ও শিল্পকলার অন্যান্য শাখার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি তাদের বুদ্ধিবৃত্তিক কর্মের মাধ্যমে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এবং পাকিস্তানি দখলদার বাহিনী কিংবা তাদের সহযোগীদের হাতে শহিদ কিংবা চিরতরে নিখোঁজ হয়েছেন, তারা শহিদ বুদ্ধিজীবী হিসেবে বিবেচিত হবেন।

বিজ্ঞাপন

১০৮ জন শহিদ বুদ্ধিজীবীর তালিকা দেখুন এখানে—

সারাবাংলা/টিআর

টপ নিউজ বুদ্ধিজীবীর তালিকা মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় শহিদ বুদ্ধিজীবী

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর