Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাপুয়া নিউ গিনিতে অতর্কিত গুলিতে নিহত ৬৪

আন্তর্জাতিক ডেস্ক
১৯ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৫২

দ্বীপ রাষ্ট্র পাপুয়া নিউ গিনির পার্বত্য অঞ্চলে অতর্কিত হামলায় অন্তত ৬৪ জন নিহত হয়েছেন। দেশটির পুলিশের একজন মুখপাত্র জানান, এনগা প্রদেশে জাতিগত সংঘর্ষের সময় নিহতদের গুলি করে হত্যা করা হয়। খবর বিবিসি।

রাজধানী পোর্ট মোরেসবির প্রায় ৬০০ কিলোমিটার উত্তর-পশ্চিমে ওয়াবাগ শহরের কাছে এ গুলির ঘটনা ঘটে। ঘটনাস্থলে গিয়ে মৃতদেহ সংগ্রহ করতে শুরু করেছে পুলিশ।

রয়্যাল পাপুয়া নিউ গিনি কনস্ট্যাবুলারির ভারপ্রাপ্ত সুপার জর্জ কাকাস’র বরাত দিয়ে অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশন (এবিসি) বলেছে, ‘এটি এখন পর্যন্ত সবচেয়ে বড় হত্যাকাণ্ড, যা আমি এনগাতে দেখেছি, সম্ভবত সমস্ত পার্বত্য অঞ্চলেও।’

তিনি আরও বলেন, ‘আমরা সবাই বিধ্বস্ত, আমরা সবাই মানসিকভাবে চাপে আছি। এটা বোঝা সত্যিই কঠিন।’

দীর্ঘদিন ধরে এই এলাকায় সহিংস চলে আসছে। কিন্তু এই হত্যাকাণ্ড বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বলে মনে করা হয়। অস্ত্রের অবাধ প্রবাহ সংঘর্ষকে আরও রক্তাক্ত করে তুলেছে এবং একটি চক্রকে সহিংসতার জন্য উসকে দিচ্ছে।

দেশটিতে জমি এবং সম্পদের বণ্টন নিয়ে প্রায়ই জাতিগত দ্বন্দ দেখা যায়। যা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। এ কারণ গত বছর জুলাইয়ে এনগাতে তিন মাসের লকডাউন আরোপ করা হয়েছি। ওই সময় অঞ্চলটিতে কারফিউ এবং ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছিল দেশটির পুলিশ।

সারাবাংলা/এনএস

পাপুয়া নিউ গিনি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর