Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক কর্মকর্তার কম্পিউটার অন্যজন ব্যবহারে ইসির নিষেধাজ্ঞা

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৩

ঢাকা: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) জালিয়াতি রোধ করতে এক কর্মকর্তার কম্পিউটার অন্য কর্মকর্তা যেন ব্যবহার করতে না পারে তা নিশ্চিত করতে মাঠ পর্যায়ে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) এনআইডি শাখার সিস্টেম এনালিস্ট মোহাম্মদ আরিফুল ইসলাম নির্দেশনাটি সকল আঞ্চলিক, জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাদের পাঠিয়েছেন।

নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, এনআইডি সংশোধনের ক্ষেত্রে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাগণ গ ক্যাটাগরি, সিনিয়র জেলা/ জেলা নির্বাচন কর্মকর্তাগণ খ ক্যাটাগরি, উপজেলা/ থানা নির্বাচন কর্মকর্তাগণ ক ক্যাটারির সংশোধনের আবেদন নিষ্পত্তি করে থাকেন বিধায় ওই কর্মকর্তাদদের কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) একাউন্ট খুবই সংবেদনশীল।

ওই কর্মকর্তাদের কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমে যাতে সিএমএস একাউন্ট কমপ্রমাইজ না হয় সে জন্য তাদের কম্পিউটার বা ল্যাপটপে দফতরের অন্য কোনো কর্মকর্তা বা কর্মচারী যেন কোনো কাজ না করেন সে বিষয়টি নিশ্চিত করার জন্য আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, সিনিয়র জেলা/ জেলা নির্বাচন কর্মকর্তা, উপজেলা/ থানা নির্বাচন কর্মকর্তাদের অনুরোধ করা হলো। কর্মকর্তাদের কম্পিউটারগুলোতে কমপ্লেক্স (জটিল) পাসওয়ার্ড দিয়ে লক রাখতে হবে এবং টেবিল হতে উঠার আগে অবশ্যই কম্পিউটার লক করে উঠতে হবে।

এছাড়া বিশেষভাবে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কম্পিউটারে এবং সিনিয়র জেলা/ জেলা নির্বাচন কর্মকর্তার কম্পিউটারে আনঅথরাইজড কোনো সফটওয়ার, সার্ভিস চলছে কিনা তা যাচাই করে দেখতে হবে। প্রয়োজনে অপ্রয়োজনীয় সফটওয়্যার ও সার্ভিস বন্ধ করে দিতে হবে। প্রয়োজনে নতুনভাবে অপারেটিং সিস্টেম দিয়ে কম্পিউটার ফ্রেশ করে উক্ত কম্পিউটারে সিএমএস ব্যবহার করতে হবে।

সারাবাংলা/জিএস/একে

এনআইডি টপ নিউজ নির্বাচন কমিশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর