Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পরিসংখ্যান মন্ত্রণালয় গঠনের তাগিদ

স্টাফ করেসপন্ডেন্ট
১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৩২

ঢাকা: পরিসংখ্যানকে গণতন্ত্র রক্ষার সবচেয়ে বড় অস্ত্র হিসেবে অভিহিত করেছেন ভারতের জাতীয় পরিসংখ্যান কমিশনের সাবেক চেয়ারম্যান ড. রাধা বিনোদ বর্মন।

তিনি বলেন, এটি এত বড় অস্ত্র কারণ এই পরিসংখ্যানের মাধ্যমে সাধারণ মানুষ জানতে পারে সরকার তাদের জন্য কী করছে। পাশাপাশি বেসরকারি খাত কী করছে, সেটিও জানা যায়। তাই এই তথ্যগুলো ভুল করা যাবে না। সেই সঠিক তথ্যের জন্য একটি স্বাধীন পরিসংখ্যান কমিশন দরকার। এটি থাকলে সরকার তার মতো করে আর্থিক কোনো সূচকের তথ্য প্রকাশ করতে পারবে না।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সেমিনারে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন তিনি। সেমিনারে তিনিসহ বক্তারা স্বাধীন একটি পরিসংখ্যান কমিশন ও পরিসংখ্যান মন্ত্রণালয় গড়ে তোলার তাগিদ দেন।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে বিআইডিএস সম্মেলন কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সংস্থাটির মহাপরিচালক ড. বিনায়ক সেন।

সেমিনারে ‘চেঞ্জিং হরাইজন অব ইকোনমিক অ্যানালাইসিস: আ পাথ ফর নলেজ ইকোনমি’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. রাধা বিনোদ বর্মন। তিনি বলেন, বাংলাদেশের অনেক তথ্য আছে। কিন্তু সেগুলো বিভিন্ন স্থানে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। ফলে অনেক সময় এগুলোর সঠিক ব্যবহার করা যায় না। একটি বিগ ডাটা সেন্টারে সব তথ্য এক জায়গায় থাকলে প্রয়োজনমতো ব্যবহার করা সম্ভব হবে। তথ্যের মান নিশ্চিত করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা মানসম্মত তথ্য ছাড়া কোনো পরিকল্পনাই সঠিকভাবে কাজে আসবে না। পাশাপাশি খাতভিত্তিক বিভিন্ন তথ্যের মধ্যে সমন্বয় করতে হবে।

ড. রাধা বিনোদ আরও বলেন, এখন ডিজিটাল যুগ। তাই বিভিন্ন খাতের তথ্য আছে। সেগুলো নিয়ে অ্যানালাইসিস করতে হবে। যেমন— জমি রেজিস্ট্রেশনের তথ্য, ব্যাংকিং লেনদেনের তথ্যসহ নানা খাতভিত্তিক তথ্য এক জায়গায় এনে পর্যালোচনা করলে দেখা যাবে কোন মানুষের অবস্থা কী কিংবা তাদের কার জন্য কী ধরনের সহায়তা প্রয়োজন। এখন দেখা যায় তথ্যের অভাবে অনেকেই সরকারি সহায়তা পাচ্ছেন না। আবার অনেকে বেশি পাচ্ছেন, কেউ কেউ কম পাচ্ছেন। এ অবস্থা থেকে উত্তরণে সঠিক তথ্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

তথ্য পর্যালোচনার গুরুত্ব তুলে ধরে ভারতের পরিসংখ্যান কমিশনের সাবেক এই প্রধান বলেন, সরকার যেসব পরিকল্পনা করে এবং এর পেছনে যে ধরনের তথ্য ব্যবহার করে, সেগুলো পর্যালোচনা করে দেখা উচিত। দেখতে হবে সাধারণ মানুষের জন্য যেসব পরিকল্পনা করা হলো তার প্রভাব কী বা কীভাবে সাধারণ জনগণ উপকৃত হলো বা আদৌ কিছু হলো কি না।

সেমিনারে ড. বিনায়ক সেন বলেন, আমাদের তথ্যের গুণগত মান নিশ্চিত করতে একটি স্বাধীন কমিশন গঠন করা দরকার। এটি যে ভারতের মতোই হতে হবে, তা নয়। আমরা যেখানে ভালো কিছু পাব সেটাকে গ্রহণ করব। তবে একটি কাউন্সিল গঠন করা হলেও সেটি এখনো কার্যকর নয়। আমাদের খাতভিত্তিক অনেক তথ্যই আছে। কিন্ত সেগুলো হালনাগাদ নয়। পাশাপাশি আন্তঃখাত সমন্বয় দরকার।

ড. বিনায়ক আরও বলেন, আমাদের দেশে বিগ ডাটা বা ডাটা ওয়্যারহাউজ সিস্টেমে যেতে হলে বিকেন্দ্রীকরণ করা প্রয়োজন। শুধু এককেন্দ্রিক পরিসংখ্যান সংস্থার ওপর সবকিছু চাপিয়ে দিলে হবে না। তবে ভারতে যেমন পরিসংখ্যান মন্ত্রণালয় ও একজন মন্ত্রী আছেন, তেমনি আমাদের দেশেও এরকম একটি মন্ত্রণালয় করা যেতে পারে।

সারাবাংলা/জেজে/টিআর

টপ নিউজ ড. বিনায়ক সেন ড. রাধা বিনোদ বর্মন পরিসংখ্যান মন্ত্রণালয় বিআইডিএস


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর