Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিমানবাহিনী ও ইউএসএ প্যাসিফিক এয়ারফোর্সের যৌথ অনুশীলন মহড়া শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট
১৯ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:১০

ঢাকা: সশস্ত্র বাহিনী বিভাগের নির্দেশনা ও বিমানবাহিনীর ব্যবস্থাপনায় বাংলাদেশ বিমানবাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের অংশগ্রহণে ১০ (দশ) দিনব্যাপী ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪’ শীর্ষক যৌথ মহড়া শুরু হয়েছে।

এ উপলক্ষ্যে সোমবার (১৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ বিমানবাহিনীর বঙ্গবন্ধু ঘাঁটিতে একটি উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এদিন বিকেলে আন্তঃবাহিনী পরিদফতর- আইএসপিআর এ তথ্য জানায়। বঙ্গবন্ধু ঘাঁটির এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল মো. বদরুল আমিন উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।

‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪’ এ মূলত আপদকালীন এবং প্রাকৃতিক দূর্যোগ মোকাবিলার পাশাপাশি বাংলাদেশ বিমানবাহিনীর পরিবহন বিমানগুলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতের উদ্দেশ্যে বিভিন্ন ধরনের অনুশীলন করা হবে। এই মহড়ায় বাংলাদেশ বিমানবাহিনীর একটি সি-১৩০জে এবং প্যাসিফিক এয়ার ফোর্সের দু’টি সি-১৩০জে পরিবহন বিমান অংশ নিচ্ছে। এছাড়াও বাংলাদেশ বিমানবাহিনীর একটি এএন-৩২ পরিবহন বিমানকে মহড়ায় অংশ নেওয়ার জন্য প্রস্তুত রাখা হয়েছে।

এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪-এ বিমান বাহিনীর মোট ২৫০ জন সদস্য ও যুক্তরাষ্টের প্যাসিফিক এয়ার ফোর্সের ৭৮ জন সদস্য অংশ নিচ্ছেন। বাংলাদেশ বিমান বাহিনীর ১২ জন প্যারাট্রুপারের পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনী থেকে ৩০ জন (১১ জন ফ্রি ফলার ও ১৯ জন স্ট্যাটিক জাম্পার) ও বাংলাদেশ নৌবাহিনী থেকে ৪০ জন প্যারাট্রুপার মহড়ায় অংশ নেবে। এই মহড়ার মাধ্যমে বাংলাদেশ বিমানবাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের মধ্যে আন্তঃসক্ষমতা বাড়বে।

সারাবাংলা/ইউজে/পিটিএম

আইএসপিআর বিমানবাহিনী


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর