Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মামলার স্বার্থেই ১০০-৫০০ জনকে আসামি করা হয়: স্বরাাষ্ট্রমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৫০

ঢাকা: বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হলে জনগণের নিরাপত্তা ও মামলার স্বার্থে প্রাথমিকভাবে কয়েক শ ব্যক্তিকে আসামি করে মামলা হয় বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি জানান, এতজনের নামে মামলা হলেও তদন্ত শেষে যে অভিযোগপত্র দাখিল করা হয়, তাতে এতজনের নাম থাকে না।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য এ কে আব্দুল মোমেনের এক সম্পূরক প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করছিলেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, সংসদ সদস্য পুলিশের প্রশংসা করেছেন। তিনি যথার্থই বলেছেন। প্রধানমন্ত্রীর নির্দেশনায় পুলিশকে আমরা দক্ষ ও পেশাদার বাহিনীতে রূপান্তর করছি। তাদের আধুনিক করে তুলতে যা কিছু প্রয়োজন, তার সবই আমরা দিচ্ছি। এ কারণে তারা খুব দ্রুতই অপরাধীদের শনাক্ত করতে পারছে, যেকোনো ঘটনায় দ্রুতই ব্যবস্থা নিতে পারছে।

মামলায় আসামিদের সংখ্যার বিষয়ে মন্ত্রী বলেন, ‘এসব মামলা সাধারণত তখন হয় যখন বড় ধরনের বিশৃঙ্খল পরিস্থিতি দেখা দেয়।’ গত বছরের ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ কর্মসূচির কথা উল্লেখ করে তিনি বলেন, হাজার হাজার মানুষ এক জায়গায় আক্রমণ করে বসলো। আমাদের তো তাদের নাম জানা থাকে না। চিহ্নিত দুই-চারজনের কথা পুলিশের জানা থাকে। তখন মামলার খাতিরে ওই কয়েকজনের নাম উল্লেখ করে আরও ১০০ বা ২০০ বা ৫০০ জনকে আসামি হিসেবে লেখা হয়।

মন্ত্রী বলেন, তারপর মামলা তদন্ত হয়। আমাদের অনেক ডিভাইস রয়েছে। যেমন— আমরা এখন আধুনিক ক্যামেরা ব্যবহার করছি। আমরা ড্রোন ব্যবহার করছি। সবকিছু মিলিয়ে তদন্তের পর যখন অভিযোগপত্র (চার্জশিট) জমা দেওয়া হয়, তখন কিন্তু এত নাম থাকে না। ঘটনার সঙ্গে প্রকৃতই যারা জড়িত, তাদের নামগুলোই যায়। শুরুর দিকে অত মানুষকে আসামি করাটা তাৎক্ষণিক একটা ব্যবস্থা গ্রহণের প্রয়োজনেই করা হয়।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

আসাদুজ্জামান খাঁন কামাল সংসদ অধিবেশন স্বরাষ্ট্রমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর