Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গাজার উত্তরাঞ্চলে খাদ্য সরবরাহ বন্ধ করেছে ডব্লিউএফপি

আন্তর্জাতিক ডেস্ক
২১ ফেব্রুয়ারি ২০২৪ ১২:০০

গাজার উত্তরাঞ্চলে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) খাবার সরবরাহ স্থগিত করেছে। ওই অঞ্চলে সংস্থাটির খাদ্যবহনকারী গাড়িবহর বিশৃঙ্খলা ও সহিংসতার শিকার হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংস্থাটি বলছে, এ সিদ্ধান্ত মোটেও হালকাভাবে নেওয়া হয়নি। কারণ তাদের কর্মীরা অত্যধিক ভিড়, গুলিবর্ষণ ও লুটপাটের মুখোমুখি হচ্ছে। মূলত ভূখণ্ডটিতে ব্যাপক বিশঙ্খলার কারণে এই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে সংস্থাটি।

বুধবার (২১ ফেব্রুয়ারি) আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘ গত বছরের ডিসেম্বর মাস থেকেই উত্তর গাজায় দুর্ভিক্ষের সতর্কবাণী দিচ্ছে।

ডব্লিউএফপি জানিয়েছে, সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী জনপদটি ক্ষুধা ও ব্যাধির দিকেই ধাবিত হচ্ছে।

সংস্থাটি বলেছে, তিন সপ্তাহ আগে একটি ত্রাণবাহী ট্রাককে আঘাত করার পরে তারা প্রথম উত্তরাঞ্চলে সরবরাহ স্থগিত করেছিল। এরপর এ সপ্তাহেও ডব্লিউএফপি খাদ্যবোঝাই ১০টি লরি পাঠায়, কিন্তু রোববার উত্তর গাজায় যাওয়ার পথে ওয়াদি গাজা চেকপয়েন্টে ক্ষুধার্ত মানুষের জটলার ‍মুখোমুখি হতে হয়। এরপর গাজা শহরে প্রবেশ করার পর গুলিবর্ষণ হয়। পাশাপাশি দক্ষিণাঞ্চলের শহর খান ইউনিস ও দেইর আল-বালাহতে বেশ কয়েকটি লরিতে লুটপাট হয় এবং চালকরা মারধরের শিকার হন।

সংস্থাটি জানিয়েছে, যত দ্রুত সম্ভব তারা গাজার উত্তরাঞ্চলে আবারও খাদ্য সরবরাহ করতে চায়। এক্ষেত্রে বেশি পরিমাণে খাদ্য সরবরাহের জন্য একাধিক রুট ধরে গাজায় প্রবেশের সুযোগ প্রয়োজন, পাশাপাশি ইসরায়েল থেকে উত্তর গাজায় প্রবেশের ক্রসিং পয়েন্টগুলো খুলে দেওয়ার আহ্বান জানিয়েছে তারা।

সারাবাংলা/ইআ

খাদ্য সরবরাহ গাজা টপ নিউজ বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর