Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মালিবাগে খতনা করাতে গিয়ে আরেক শিশুর মৃত্যু

স্টাফ করেসপন্ডেন্ট
২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:১০

ঢাকা: রাজধানীর মালিবাগ চৌধুরীপাড়ার জে এস ডায়াগনস্টিক অ্যান্ড মেডিকেল চেকআপ সেন্টারে খতনা করানোর সময় এক শিশুর মৃত্যুর ঘটনা ঘটেছে। পরিবারের অভিযোগ, অতিরিক্ত অ্যানেস্থেশিয়া দেওয়ার কারণে আহনাফ তাহমীদ আলম আয়হাম (১০) নামের ওই শিশু মারা গেছে। এ ঘটনায় শিশুটির বাবা মামলা করলে ২ চিকিৎসককে গ্রেফতার করেছে পুলিশ।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) রাতে মালিবাগের ওই হাসপাতালে এ ঘটনা ঘটেছে। ময়নাতদন্তের জন্য শিশুটির মরদেহটি ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) মর্গে পাঠিয়েছে হাতিরঝিল থানা পুলিশ।

বিজ্ঞাপন

স্বজনরা জানান, কুমিল্লার চান্দিনা উপজেলার আলেখারচর গ্রামের ফখরুল আলমের ছেলে আয়হাম। বর্তমানে খিলগাঁও রেলগেট এলাকায় তাদের বাসা। দুই ভাইয়ের মধ্যে আয়হাম ছিল বড়। মতিঝিল আইডিয়াল স্কুলের চতুর্থ শ্রেণিতে পড়ত।

আয়হামের বাবা মো. ফখরুল আলমের অভিযোগ, ছেলের খতনার জন্য পরিচিত একজনের পরামর্শে মালিবাগের ওই হাসপাতালে পরিচালক ডা. এস এম মুক্তাদিরের সঙ্গে কথা বলেন তিনি। ডা. মুক্তাদির তাকে জানান, ১০ মিনিটের মধ্যে খতনা হয়ে যাবে। দুই ছেলেকেই নিয়ে যেতে বলেন তিনি।

ফখরুল আলম রাতেই তার বড় ছেলে আয়হামকে ওই হাসপাতালে নিয়ে যান। রাত ৮টার দিকে তাকে অস্ত্রোপচার কক্ষে নেওয়া হয়। ২০ মিনিট পরই পরিচালক ও ডাক্তার বেরিয়ে অ্যানেস্থেশিয়ার ডাক্তারের সঙ্গে কথা বলতে বলেন। ফখরুল অস্ত্রোপচার কক্ষে ঢুকতে চাইলেও তাকে ঢুকতে দেওয়া হয় না। ৪৫ মিনিট পর তিনি জোর করে ভেতরে ঢুকে দেখেন, আয়হাম অচেতন অবস্থায় পড়ে রয়েছে। তার মুখে নল লাগানো। চার-পাঁচজন মিলে তার হাত-পা মালিশ করছেন। শরীর থেকে রক্ত পড়ছে। তাকে জানানো হয়, আয়হাম শ্বাস নিচ্ছে।

বিজ্ঞাপন

ফখরুল জানান, প্রায় দুই ঘণ্টা পর তাকে বলা হয়, আয়হামকে জরুরিভিত্তিতে আইসিইউতে নিতে হবে। দ্রুত তিনি অ্যাম্বুলেন্স ডাকেন। এ সময় জেএস হাসপাতাল থেকে আয়হামের ইসিজি করানো হয়। বলা হয়, আয়হাম আর নেই।

ফখরুল আলম বলেন, আমাদের যদি শুরুতেই বলত যে ওর শারীরিক অবস্থা ভালো না, অন্য কোথাও নিতে হবে, আমরা সেটাই করতাম। কিন্তু আমাদের কিছুই বলেনি। আমাদের মনে হচ্ছে, অ্যানেস্থেশিয়া বেশি দেওয়ার কারণেই আমার ছেলে মারা গেছে।

এদিকে মরদেহের সুতরহাল প্রতিবেদনে হাতিরঝিল থানার উপপরিদর্শক (এসআই) মো. রুহুল আমিন উল্লেখ করেন, খতনা করানোর সময় চিকিৎসাধীন অবস্থায় শিশুটি মারা গেছে বলে হাসপাতাল সূত্রে ও স্বজনদের মাধ্যমে জানা গেছে।

হাতিরঝিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ মোহাম্মদ আওলাদ হোসেন বলেন, মালিবাগের একটি হাসপাতালে খতনা করার সময় এক শিশুর মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ঘটনায় মামলার পর দুই চিকিৎসককে গ্রেফতার করা হয়েছে।

এর আগে গত বছরের ৩১ ডিসেম্বর রাজধানীর বাড্ডার সাঁতারকুলে অবস্থিত ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে খতনা করার পর চিকিৎসাধীন অবস্থায় আয়ান আহমেদ নামে পাঁচ বছরের এক শিশুর মৃত্যু হয়। ওই ঘটনায় সম্প্রতি উচ্চ আদালত নতুন করে তদন্ত কমিটি গঠন করে দিয়েছেন।

সারাবাংলা/এসএসআর/ইআ

টপ নিউজ শিশুর মৃত্যু সুন্নতে খৎনা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর