Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সোলায়মান সুমনের উপন্যাসিকা ‘শিকারি ছায়া’ বইমেলায়

সারাবাংলা ডেস্ক
২১ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৩২

ফরহাদ স্যার ক্লাসে প্রবেশ করে দেখেন একজন নতুন ছাত্র। বছরের মাঝামাঝিতে এই নতুন ছাত্রটিকে দেখে স্যার ভয়ে কুঁকড়ে যান! আতঙ্কিত হয়ে পড়েন তিনি। স্কুলে, বাড়িতে, বাহিরে সবখানে একটা অজানা ভয় ফরহাদ স্যারকে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে রাখে। একটি ছায়া যেন স্যারকে অনুসরণ করছে সর্বক্ষণ। কেন এমনটা হচ্ছে? কী আছে এর পিছনের গল্প? স্কুলের সেই নতুন ছেলেটিই বা কে?- এমন সব আবহের বর্ণনা নিয়ে শিকারি ছায়া এসেছে অমর একুশে বইমেলা-২০২৪ এ।

কথাশিল্পী সোলায়মানু সুমনের উপন্যাসিকাটি দুটো সময়কে উপস্থাপন করেছে- ১৯৪৭ ও ১৯৮৮। দেশভাগ, সাম্প্রদায়িক বিদ্বেষ কিশোর ফরহাদের মনে এক ধরনের নেতিবাচক প্রভাব ফেলে। সেই বিদ্বষকে সঙ্গে নিয়ে কিশোর ফরহাদ বড় হয়ে ওঠে। কিন্তু ছেলেটির ভেতর কোথায় যেন একজন মানবিক ফরহাদ সুপ্ত হয়ে ছিল। সেই সুপ্ত ফরহাদ জেগে ওঠে। তার নিজের ভেতর শুরু হয় দ্বন্দ্ব। এই দ্বন্দ্বে বিপর্যস্ত হয়ে পড়ে সে।

‘শিকারি ছায়া’ একটি মনস্তাত্ত্বিক উপন্যাসিকা। এর বিষয় এখনো বিশেষভাবে প্রাসঙ্গিক। প্রথম থেকে টান টান উত্তেজনা নিয়ে উপন্যাসের কাহিনি এগিয়ে চলে। সোলায়মান সুমনের ‘শিকারি ছায়া’ ছায়া উপন্যাসটি প্রকাশ করেছে ভাষা প্রকাশ। পাওয়া যাচ্ছে বইমেলার ভাষা প্রকাশের স্টলে। দাম ২০০ টাকা।

সারাবাংলা/পিটিএম

উপন্যাসিকা বইমেলা ২০২৪ শিকারি ছায়া সোলায়মান সুমন


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর