Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভেনিজুয়েলায় সোনার খনিতে মাটি ধসে নিহত ২৩

আন্তর্জাতিক ডেস্ক
২২ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৫৪

ভেনিজুয়েলায় অবৈধভাবে পরিচালিত সোনার খনিতে মাটির দেয়াল ধসে অন্তত ২৩ জন নিহত হয়েছেন। ঘটনার সময় খনিতে শতাধিক শ্রমিক কাজ করছিলেন। খবর আলজাজিরা।

স্থানীয় সরকারি কর্মকর্তা ইওরগি আর্কিনিগা গতকাল বুধবার (২০ ফেব্রুয়ারি) বার্তা সংস্থা এএফপি’কে জানান, দেশটির বলিভার রাজ্যের জঙ্গলে বুল্লা লোকা নামে পরিচিত উন্মুক্ত খনি থেকে প্রায় ২৩টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

এর আগে, গত মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) এ দুর্ঘটনা ঘটে। দেশটির বেসামরিক সুরক্ষা উপমন্ত্রী কার্লোস পেরেজ অ্যাম্পুয়েদা ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম এক্স’এ (সাবেক টুইটার) প্রকাশ করেছেন। সেখানে তিনি ব্যাপক হতাহতের কথা বলেও ঠিক কতজন নিহত হয়েছেন তা উল্লেখ করেননি।

ওই ভিডিওতে দেখা যায়, উন্মুক্ত খনিতে কাজ করার সময় ধীরে ধীরে মাটির একটি প্রাচীর শ্রমিকদের উপর ভেঙে পড়ছে। এ সময় শ্রমিকরা পালানোর চেষ্টা করেন। তবে অনেকে মাটির নিচে চাপা পড়েন।

কর্মকর্তারা জানান, ওই খনিতে প্রায় ২০০ জন শ্রমিক কাজ করছিলে বলে ধারণা করা হচ্ছে। বলিভার রাজ্যের লা প্যারাগুয়া শহর থেকে ওই খনিতে নৌকায় যেতে সাত ঘণ্টা লাগে।

বলিভার রাজ্যের নাগরিক নিরাপত্তা বিষয়ক সেক্রেটারি এডগার কোলিনা রেয়েস বলেন, আহতদের আঞ্চলিক রাজধানী সিউদাদ বলিভারের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। উদ্ধার অভিযান পরিচালনা করতে সামরিক, দমকল বাহিনী এবং অন্যান্য সংস্থাগুলো ‘বিমানপথে এলাকায় চলে যাচ্ছে’। উদ্ধার কাজে সহায়তার জন্য কারাকাস থেকে উদ্ধারকারী দলও পাঠানো হচ্ছে।

ভেনিজুয়েলার বলিভার অঞ্চলটি সোনা, হীরা, লোহা, বক্সাইট, কোয়ার্টজ এবং কোল্টনের মতো খনিজ সম্পদে সমৃদ্ধ। রাষ্ট্রীয় খনি ছাড়াও সেখানে অবৈধভাবে এসব সম্পদ উত্তোলনের একটি বিকাশমান বাণিজ্য রয়েছে। সেখানে প্রায় খনি ধসে হতাহাতের ঘটনা ঘটে। এর আগে, গত বছরের ডিসেম্বরে একই অঞ্চলের ইকাবারুর আদিবাসী সম্প্রদায়ের একটি খনি ধসে কমপক্ষে ১২ জন নিহত হয়েছিলেন।

সারাবাংলা/এনএস

টপ নিউজ ভেনিজুয়েলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর