Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মৃত্যুপুরীতে পরিণত হয়েছে গাজা: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক
২২ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৪১

ইসরাইলের নির্বিচারে বোমা হামলায় গাজা একটি মৃত্যুপুরীতে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়াসুস।

জেনেভায় গতকাল বুধবার (২১ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও’র মহাপরিচালক এই মন্তব্য করেন। তিনি বলেন, ‘গাজা একটি মৃত্যুপরীতে পরিণত হয়েছে। অধিকাংশ অঞ্চল ধ্বংস হয়ে গেছে। ২৯ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। অনেকে নিখোঁজ, ধারণা করা হচ্ছে তারাও মারা গেছেন। আরও অনেক মানুষ আহত হয়েছেন।’

গাজার স্বাস্থ্য ও মানবিক পরিস্থিতি অমানবিক পর্যায়ে চলে গেছে এবং ক্রমাগত অবনতির দিকে যাচ্ছে বলে সতর্ক করেছেন ডব্লিউএইচও’র প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসুস।

বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) উত্তর গাজায় খাদ্য সরবরাহ করাতে না পারায় উদ্বেগ প্রকাশ করেছেন টেড্রোস আধানম গেব্রিয়াসুস। তিনি বলেন, ‘যুদ্ধ যত দীর্ঘ হবে এবং খাদ্য সরবরাহ ততই বিঘ্নিত হবে।’

মানবাধিকার কর্মী এবং শরণার্থীদের নিরাপত্তার অভাবের কারণে সেখানে সহায়তা কার্যক্রম স্থগিত করেছে ডব্লিউএফপি। গাজার সরকারি মিডিয়া অফিসের প্রধান ইসমাইল আল-থাওয়াবতেহ জানিয়েছে, উত্তর গাজায় বাসিন্দাদের কাছে গত তিন সপ্তাহ ধরে খাওয়ার জন্য শুধুমাত্র পশুখাদ্য রয়েছে।

এদিকে গাজার খান ইউনুসের আল-আমাল হাসপাতালে ৩০ দিন ধরে চলা ইসরাইলে অবরোধ অব্যাহত থাকায় এর ভয়ানক পরিস্থিতি সম্পর্কে সতর্ক করেছে ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট সোসাইটি।

গাজায় চলমান ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৯ হাজার ৩১৩ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে নারী ও শিশুদের সংখ্যাই বেশি। এছাড়া আহত হয়েছেন অন্তত ৬৯ হাজার ৩৩৩ জন।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা আশ্চর্যজনকভাবে ইসরাইলে হামলা চালায়। এতে করে অন্তত ১ হাজার ১৩৯ ইসরাইলি নিহত হয়। এছাড়া ২৫৩ জনকে জিম্মি করে। এরপরই হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় হামলা শুরু করে ইসরাইল। তবে এই হামলায় নিরীহ ফিলিস্তিনিরাই নিহত হচ্ছেন।

সারাবাংলা/এনএস

ইসরাইল গাঁজা টপ নিউজ টেড্রোস আধানম গেব্রিয়াসুস বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর