Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিদ্ধান্ত বদল সরকারের, বাড়ছে না চিনির দাম

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:১১

ঢাকা: সরকারিভাবে উৎপাদিত চিনির দাম কেজিতে ২০ টাকা বাড়ানোর ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে সে সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার। এর ফলে চিনি ও খাদ্য শিল্প করপোরেশন (বিএসএফআইসি) উৎপাদিত প্রতি কেজি চিনির দাম আগের মতো ১৪০ টাকাই থাকছে।

শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) রাতে এ তথ্য জানিয়েছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে শিল্প মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহমুদুল হাসানের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রমজান মাস ও জনগণের দুর্ভোগের কথা চিন্তা করে চিনির দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহার করেছে সরকার। ফলে চিনির দাম আগের নির্ধারিত কেজি প্রতি সর্বোচ্চ খুচরা মূল্য ১৪০ টাকা বহাল রইল।

আরও পড়ুন- রোজার আগে চিনির দাম কেজিতে ২০ টাকা বাড়াল সরকার

এর আগে বৃহস্পতিবার খুচরা পর্যায়ে প্যাকেটজাত চিনির দাম কেজি প্রতি ২০ টাকা বাড়িয়ে ১৬০ টাকা কেজি নির্ধারণ করে বিজ্ঞপ্তি দিয়েছিল শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন। রাতেই সে বিজ্ঞপ্তি স্থগিত করল মন্ত্রণালয়।

দেশের বছরে চিনির চাহিদা রয়েছে প্রায় ১৮ লাখ টনের। এর মধ্যে সরকারিভাবে উৎপাদিত হয় মাত্র ২১ হাজার টনের কিছু বেশি। বাকি চিনির পুরোটাই দেশে আমদানি করতে হয়।

এদিকে রমজান মাসে দেশে যেসব খাদ্যপণ্যের বিশেষ চাহিদা থাকে, তার মধ্যে অন্যতম চিনি। কেবল এ মাসেই চিনির চাহিদা থাকে প্রায় তিন লাখ টনের মতো। রমজানে দাম নিয়ন্ত্রণ রাখতে গত ৭ ফেব্রুয়ারি চিনিসহ পাঁচ পণ্যের আমদানি শুল্কসহ বিভিন্ন কর কমায় সরকার।

অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের ওই প্রজ্ঞাপন অনুযায়ী, পরিশোধিত-অপরিশোধিত প্রতি মেট্রিক টন চিনিতে আমদানিতে শুল্ক দেড় হাজার টাকা থেকে কমিয়ে এক হাজার টাকা করা হয়। ৩১ মার্চ পর্যন্ত এই সুবিধা বলবৎ থাকবে বলে জানানো হয় ওই প্রজ্ঞাপনে। এর দুই সপ্তাহের মাথাতেই সরকারিভাবে চিনির দাম বাড়াল সরকার।

সারাবাংলা/জিএস/টিআর

চিনির দাম টপ নিউজ বিএসএফআইসি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর