Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অগ্নি নিরাপত্তা রেটিং সমস্যার নিরসন চায় বিজিএমইএ

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ ফেব্রুয়ারি ২০২৪ ২০:২৫

ঢাকা: দেশের তৈরি পোশাক শিল্প খাতের ইস্পাত নির্মিত অবকাঠামোর অগ্নি প্রতিরোধের রেটিং সংক্রান্ত সমস্যার নিরসন দাবি করেছে এই খাতের রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সচিবালয়ে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সঙ্গে সাক্ষাতে বিজিএমইএর একটি প্রতিনিধি দল এ দাবি জানিয়েছে। সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে বিজিএমইএর পাঁচ সদস্যের প্রতিনিধি দল মন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে।

সাক্ষাতে বিজিএমই নেতারা তৈরি পোশাক শিল্পের জন্য বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০-এ আলাদা একটি অনুচ্ছেদ যুক্ত করার জন্য এবং তৈরি পোশাক শিল্পের কারিগরি বিষয় সমাধান করতে বিএনবিসির সংশোধিত সংস্করণ প্রকাশের জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের প্রস্তাব দেন।

বৈঠকে মন্ত্রী তাদের প্রস্তাবনাগুলো সক্রিয় বিবেচনার আশ্বাস দেন। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াছি উদ্দিন এ সময় উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, সরকার অনুমোদিত এনপিটিএ গাইডলাইন ২০১৩ অনুযায়ী ২০১৩ সালের ২৪ নভেম্বরের আগে তৈরি পোশাক শিল্প কারখানার ইস্পাত নির্মিত ভবনগুলোতে (৬৫ ফুট উচ্চতা পর্যন্ত) অবকাঠামো উপাদানের (স্ট্রাকচারাল ইলেমেন্ট) অগ্নি প্রতিরোধক রেটিং (ফায়ার রেজিস্ট্যান্স রেটিং) আবশ্যক ছিল না। পরে আরএমজি সাসটেইনিবিলিটি কাউন্সিলের প্রণয়ন করা নীতিমালায় ২০১৩ সালের নভেম্বর থেকে ২০২১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ইস্পাত নির্মিত ভবনের ক্ষেত্রে ওই রেটিং প্রদানের নির্দেশনা দেওয়া হয়। অন্যদিকে বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০-এর আলোকে ইস্পাত নির্মিত ভবনের ক্ষেত্রে অনধিক এক তলা (৮ মিটার উচ্চতা পর্যন্ত) এবং শর্তযুক্তভাবে অনধিক তিন তলা (১১ মিটার উচ্চতা পর্যন্ত) ভবনে অবকাঠামো উপাদানের অগ্নি প্রতিরোধক রেটিং আবশ্যক নয়।

এদিকে বিএনবিসি ২০২০-এর পার্ট ১, সেকশন ৪(৩) অনুযায়ী ২০২১ সালের ১১ ফেব্রুয়ারির আগে নির্মিত সব ভবনে ছাড় দেওয়ার সুযোগ রয়েছে। এ সুযোগের আওতাতেই বিজিএমইএ নেতারা তৈরি পোশাক শিল্প খাতের ক্ষেত্রে ইস্পাত অবকাঠামোতে অগ্নি প্রতিরোধক রেটিং থেকে ছাড় দেওয়ার দাবি জানান।

সারাবাংলা/জেআর/টিআর

অগ্নি নিরাপত্তা ইস্পাত অবকাঠামো গণপূর্তমন্ত্রী বিজিএমইএ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর