Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৭ দাবিতে রাজধানীতে সিএনজি অটোরিকশা চালকদের সমাবেশ

সিনিয়র করেসপন্ডেন্ট
২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:০৭

ঢাকা: ঢাকা সিটির আশপাশের পাঁচ জেলায় সিএনজিচালিত অটোরিকশা চালানোর সুযোগসহ সাত দফা দাবিতে সমাবেশ করেছে ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা চালক ঐক্য পরিষদ।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে এ সমাবেশ করা হয়। দাবি আদায় না হলে আন্দোলন-সংগ্রামের পথ বেছে নেওয়ার হুঁশিয়ারিও দিয়েছেন সংগঠনের নেতারা।

সংগঠনটির দাবিগুলো:

১. অবিলম্বে ২০০৭ সালে সরকার অনুমোদিত ৫ হাজার সিএনজি অটোরিকশা চালককে নিবন্ধন প্রদান করা।

২.ঢাকা মহানগরের জন্য আরও ১৫ হাজার সিএনজি অটোরিকশা চালকদের জন্য রেজিস্ট্রেশন/ব্লু-বুক প্রদানের অনুমোদন দেওয়া

৩. ঢাকা মহানগরে সিএনজি অটোরিকশা দৈনিক জমা বৃদ্ধি না করা।

৪. পার্কিংয়ের ব্যবস্থা না দিয়ে নো পার্কিং মামলা দিয়ে চালক হয়রানি বন্ধ করা।

৫. ২০১৫ সালের মিটারের রেটে মিটারের মামলা দিয়ে চালক হয়রানি বন্ধ করা

৬. মহাসড়কে সিএনজি অটোরিকশার জন্য পৃথক লেন/বাইলেন তৈরি করে চলাচলের সুযোগ দেওয়া।

৭. ঢাকা মহানগরের সাথে অবিচ্ছেদ্যভাবে জড়িত ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর, নরসিংদী ও মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলায় ঢাকা মহানগরের সিএনজি অটোরিকশা চলাচলের সুযোগ প্রদান করতে হবে এবং সড়ক পরিবহন আইন ২০১৮ ও বিধিমালা ২০২৩ এর চালক স্বার্থবিরোধী ধারা বাতিল করতে হবে।

সংগঠনের সদস্য সচিব মো. গোলাপ হোসেন সিদ্দিকি বলেন, আমরা সিএনজি অটোরিকশা চালকরা দৈনিক ১২-১৪ ঘণ্টা কাজ করেও অন্ন, বস্ত্র, স্বাস্থ্যসম্মত বাসস্থান, শিক্ষা ও চিকিৎসার ব্যবস্থা করতে পারি না। আমাদের সামাজিক নিরাপত্তা নেই। আইএলও কনভেনশন ৮৭ অনুযায়ী অবাধ ট্রেড ইউনিয়ন করার কার্যত অধিকার নেই। আমরা যা কিছু আয় করি তার সিংহ ভাগ নিয়ে নেয় সিএনজি অটোরিকশার মালিক, প্রশাসন ও চাঁদাবাজ-দালালরা।

তিনি বলেন, খাওয়া-পরার খরচ শেষে ছেলেমেয়েদের শিক্ষার খরচ চালানো ও মাস শেষে ঘরভাড়া দিতেও হিমশিম খাই। নিজে ও পরিবার পরিজন অসুস্থ হলে চিকিৎসার ব্যবস্থা করতে পারি না। আমরা সিএনজি অটোরিকশা চালকরা ঋণের জালে জড়িয়ে আছি।

গোলাপ হোসেন সিদ্দিকি বলেন, সিএনজি অটোরিকশা পরিচালনায় সরকারি যে নিয়ম নীতি রয়েছে, তা দুঃশাসনে পরিণত হয়েছে। সিএনজি অটোরিকশা জগতে সুশাসন বলে কিছু নেই। সর্বক্ষেত্রে নৈরাজ্য ও বিশৃঙ্খলা চলছে। প্রশাসন একেই আইন প্রয়োগ বলে দাবি করছে।

তিনি বলেন, সিএনজি অটোরিকশা খাতে শৃঙ্খলা আনতে আমাদের দাবিগুলো সরকারের মেনে বাস্তবায়ন করা উচিত। দাবি আদায় না হলে আমাদের আন্দোলন সংগ্রাম করা ছাড়া কোনো উপায় নেই।

সমাবেশে ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা চালক ঐক্য পরিষদের আহ্বায়ক শেখ হানিফসহ সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইউজে/এনইউ

৭ দাবি চালক টপ নিউজ রাজধানী সমাবেশ সিএনজি অটোরিকশা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর