Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সীমান্তে হত্যা বন্ধের দাবিতে ঠাকুরগাঁওয়ে প্রতীকী লাশের মিছিল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৪৮

ঠাকুরগাঁও: সীমান্তে হত্যা ও বিদেশি আগ্রাসন বন্ধের দাবিতে ঠাকুরগাঁওয়ে প্রতীকী লাশের মিছিল ও মানববন্ধন করা হয়েছে।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে হানিফ বাংলাদেশির নেতৃত্বে লাশের মিছিলটি ঠাকুরগাঁও জেলা প্রশাসকের কার্যালয় হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে চৌরাস্তায় গিয়ে শেষ হয়। পরে সেখানে এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

হানিফ বাংলাদেশি বলেন, বাংলাদেশের প্রতিবেশী দুটি দেশ ভারত ও মিয়ানমার সব সময় বাংলাদেশের ওপর আগ্রাসন চালিয়ে যাচ্ছে। ভারত সীমান্তে নিরীহ মানুষকে পাখির মতো গুলি করে হত্যা করছে। কিছুদিন আগে একজন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যকে বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) গুলি করে হত্যা করেছে। এছাড়াও গত ৪ মাসে ভারত সীমান্তে ২১ জন বাংলাদেশি বিএসএফের গুলিতে নিহত হয়েছেন।

তিনি বলেন, বাংলাদেশের জনগণ সব সময় প্রতিবেশী ও বন্ধু দেশগুলোর সঙ্গে ভালো সম্পর্ক রাখতে চায়। কিন্তু প্রতিবেশী দেশ দুটি বাংলাদেশের সঙ্গে বৈরী আচরণ করে। সীমান্তে বাংলাদেশিদের হত্যার পরে বলা হয় এরা গরু চোরাকারবারী। হতে পারে গরু চোরাকারবারীর সঙ্গে যুক্ত, কিন্তু এদের আইনের আওতায় এনে বিচার করা হোক। গুলি করে হত্যা করবে কেন? ভারত ও মিয়ানমার যদি তাদের দেশের পাচারকারীদের দমন করে তাহলে বাংলাদেশের পাচারকারীরা এমনিতেই বন্ধ হয়ে যাবে।

তিনি আরও বলেন, ৩০ লক্ষ শহিদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীন দেশের মানুষ কখনও কোনো দেশের আগ্রাসন, দাদাগিরি মেনে নেয়নি নতুন প্রজন্মও কোনো দেশের আগ্রাসন মেনে নেবে না। বাংলাদেশের মানুষ আত্মমর্যাদা নিয়ে বিশ্বের দরবারে মাথা উচু করে বাঁচতে চায়।

প্রতীকী এই লাশের মিছিলটি বাংলাদেশের সঙ্গে ভারত ও মিয়ানমার সীমান্ত আছে—এমন সব জেলা ও উপজেলা প্রদক্ষিণ করবে। কর্মসূচিটি যশোরের বেনাপোল উপজেলায় গিয়ে শেষ হবে।

সারাবাংলা/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর