Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুপ্রিম কোর্টের দুই আইনজীবীর নিঃশর্ত ক্ষমা প্রার্থনা

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৪৬

হাইকোর্ট

ঢাকা: প্রধান বিচারপতিকে দেওয়া আদালত বর্জনের কর্মসূচি সংক্রান্ত চিঠিতে বিচার বিভাগ নিয়ে অবমাননাকর ভাষা ব্যবহারের কারণে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেছেন সুপ্রিম কোর্টের দুই আইনজীবী।

দুই আইনজীবী হলেন- সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অ্যাডহক কমিটির আহ্বায়ক মোহাম্মদ মহসিন রশিদ ও সদস্য সচিব শাহ আহমেদ বাদল।

এ আবেদনের পর রোববার (২৫ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বেঞ্চ এ বিষয়ে আদেশের জন্য ১৮ মার্চ দিন ধার্য রেখেছেন। আদালতে তাদের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

এর আগে, ১৩ ফেব্রুয়ারি এ বিষয়ে শুনানি পিছিয়ে আজকের দিন (২৫ ফেব্রুয়ারি) ধার্য করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ।

ওইদিন দুই আইনজীবীর দেওয়া ব্যাখ্যায় সন্তুষ্ট হননি আদালত। তাদের আইনজীবী নিঃশর্ত ক্ষমা প্রার্থনার জন্য সময় আবেদন করেন। পরে আদালত পরবর্তী আদেশের জন্য ২৫ ফেব্রুয়ারি দিন রাখেন। একইসঙ্গে মামলা পরিচালনা না করতে তাদের ওপর আগে দেওয়া আদেশ ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত বৃদ্ধি করেন।

গত বছরের ২৭ ডিসেম্বর এক সংবাদ সম্মেলন করে ১ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি আদালত বর্জনের কর্মসূচি ঘোষণা করে বিএনপিপন্থী আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

ওই কর্মসূচিতে সংহতি জানিয়ে মোহাম্মদ মহসিন রশিদ ও শাহ আহমেদ বাদল ১ জানুয়ারি আদালত বর্জন কর্মসূচি নিয়ে প্রধান বিচারপতির দফতরে চিঠি দেন। পরদিন এ চিঠি প্রধান বিচারপতির দফতরে উপস্থাপন করা হয়।

পরে গত ৩ জানুয়ারি এ দুই আইনজীবীকে হাজির হতে বলা হয় এবং তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে কেন আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে না, তা ব্যাখ্যা দিতে বলা হয়।

ওই আদেশ অনুযায়ী দুই আইনজীবী ১১ জানুয়ারি আপিল বিভাগে হাজির হন। সেদিন তাদের পক্ষে সময় আবেদন করলে আদালত ব্যাখ্যা দিতে দুই আইনজীবীকে চার সপ্তাহ সময় দেন। এ সময়ে তারা সুপ্রিম কোর্টে কোনো মামলা পরিচালনা করতে পারবেন না বলে আদেশ দেন আপিল বিভাগ।

সারাবাংলা/কেআইএফ/ইআ

ক্ষমা প্রার্থনা দুই আইনজীবী সুপ্রিম কোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর