Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাশিয়ার হামলায় ৩১ হাজার ইউক্রেনীয় সেনা নিহত: জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক
২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১২:২৪

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধে দুই বছরে ইউক্রেনের ৩১ হাজার সেনা নিহত হয়েছেন। এছাড়া রুশ বাহিনীর দখলে থাকা ইউক্রেনের ভূখণ্ডে কয়েক হাজার বেসামরিক মানুষ মারা গেছেন বলে দাবি করেন তিনি।

রোববার (২৫ ফেব্রুয়ারি) রাজধানী কিয়েভেতে এক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘যুদ্ধে কত সেনা আহত হয়েছেন, তা আমি বলতে চাই না। এই সংখ্যাটা প্রকাশ করা হলে রাশিয়ার জন্য সামরিক কৌশল গ্রহণে সাহায্য করা হবে।’

তিনি বলেন, ‘এই যুদ্ধে ইউক্রেনের ৩১ হাজার সেনা নিহত হয়েছেন, এটা আমাদের জন্য বড় ক্ষতি। তবে মৃত্যুর সংখ্যাটা ৩ লাখ বা দেড় লাখ নয়। (রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন) এ নিয়ে মিথ্যাচার করছেন।’

এদিকে মার্কিন কর্মকর্তাদের হিসাব অনুযায়ী, যুদ্ধে ইউক্রেনের প্রায় ৭০ হাজার সেনা নিহত হয়েছেন। আহত হয়েছে প্রায় দ্বিগুণ।

এর আগে, ২০২২ সালের শেষদিকে যুদ্ধের ক্ষয়ক্ষতির হিসাব দিয়েছিল ইউক্রেন। সেই সময়ে ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক জানিয়েছিলেন, একই বছরের ২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনীর হামলা শুরুর পর ১৩ হাজার ইউক্রেনীয় সেনা প্রাণ হারিয়েছেন। তবে যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত সামরিক ক্ষয়ক্ষতি নিয়ে রাশিয়া কোনো হিসাব দেয়নি।

সারাবাংলা/ইআ

ইউক্রেন যুদ্ধ জেলেনস্কি টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর