Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশ-বিদেশের খাবারের গল্প ‘আনাগোনা খানাপিনা’

সিনিয়র করেসপন্ডেন্ট
২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৫৭

ঢাকা: লেখক পেশায় সাংবাদিক, স্বভাবে ভোজনরসিক। তবে ভোজনরসিক হিসেবেও তার আগ্রহ যতটা ভোজনে, তার চেয়ে অনেক বেশি সেই খাবারের ইতিহাস আর খাবার ঘিরে গড়ে ওঠা সংস্কৃতির গল্পে। দেশ-বিদেশের বিভিন্ন এলাকা ঘুরে সেসব গল্প জমিয়েছেন। তার সঙ্গে মিশিয়েছেন নিজের স্বাদ কোরকের অভিজ্ঞতা। তারই মলাটবদ্ধ রূপ ‘আনাগোনা খানাপিনা’।

এবারের অমর একুশে বইমেলায় কাজী সাজিদুল হকের বইটি প্রকাশ করেছে কথাপ্রকাশ। ‘খাবারের সান্নিধ্যে স্বদেশে-বিদেশে’ পরিচিতিমূলক বাক্য নিয়ে প্রকাশিত বইটিতে উঠে এসেছে দেশি-বিদেশি বিভিন্ন খাবারের পরিচিতি, একইসঙ্গে সেই খাবারের ইতিহাস আর নানা গল্প।

কাজী সাজিদুল হকের জন্ম ও বেড়ে ওঠা সাতক্ষীরায়। পড়ালেখা করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। কর্মসূত্রে অবস্থান ঢাকায়। দেশের বিভিন্ন জেলা-উপজেলায় ভ্রমণ করেছেন। সাংবাদিকতার দায়িত্ব পালনে সফর করেছেন বিভিন্ন দেশ। মফস্বলের আপাত সাধারণ সব খাবার থেকে শুরু করে বিভিন্ন দেশের নামিদামি রেস্তোরাঁর সব খাবারের কথাও তাই উঠে এসেছে এই বইয়ে। রয়েছে বিভিন্ন খাবারের উৎপত্তি আর বিকাশের ক্রমধারা সন্ধানের চেষ্টা।

কর্মসূত্রে সাজিদুল হক দীর্ঘ দিন দায়িত্ব পালন করেছেন রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনে। সেখানকার খাবারের কিছু গল্পও উঠে এসেছে ‘আনাগোনা খানাপিনা’ বইয়ে। লেখকের দাবি, বঙ্গভবনের খাবার-দাবারের গল্প এই প্রথম স্থান পেয়েছে কোনো বইয়ের পাতায়।

বইটি নিয়ে লেখক কাজী সাজিদুল হক বলেন, খাবার নিয়ে আমার যা কিছু অভিজ্ঞতা, এই বইয়ের রসদ সেটিই। দেশে বা দেশের বাইরে রাস্তার মেমো থেকে শুরু করে কলকাতার বা বেইজিংয়ের চাইনিজ খাবার, সাতক্ষীরার সিরাজের চপ, বিহারি ক্যাম্পের কাবাব কিংবা টোকিওর হোটেলে সুশি অমলেট— যা কিছু খেয়েছি, যতটুকু স্বাদ পেয়েছি, তাই উঠে এসেছে বইয়ের পাতায়।

বইটির প্রচ্ছদ করেছেন সব্যসাচী হাজরা। অমর একুশে বইমেলার ২১ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে বইটি। দাম ৪০০ টাকা।

সারাবাংলা/টিআর

অমর একুশে বইমেলা অমর একুশে বইমেলা ২০২৪ আনাগোনা খানাপিনা কথাপ্রকাশ বইমেলা বইমেলা ২০২৪


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর