Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪৫ এর কম ও ৬৫ বছরের বেশি হলে ব্যাংকের এমডি নয়

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৫৭

ঢাকা: বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে যোগ্যতার বিভিন্ন মানদণ্ড নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে কারও বয়স ৪৫ বছরের কম হলে তিনি কোনো ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ পাবেন না। পাশাপাশি ৬৫ বছরের পরে কেউ এমডি পদে থাকতে পারবেন না।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়া‌রি) ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে জারি করা এক সার্কুলারের মাধ্যমে এই নীতিমালা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বিজ্ঞাপন

এর আগে এ ধরনের কোনো বাধ্যবাধকতা ছিল না। এতদিন শুধু ১০ বছরের ব্যবস্থাপনা বা ব্যবসায়িক বা পেশাগত অভিজ্ঞতা ছিল এ পদে নিয়োগের অন্যতম যোগ্যতা। এছাড়া স্বেচ্ছায় বা পর্ষদের চাপে যেকোনোভাবে ব্যাংকের এমডি পদ ছাড়তে গেলেও বাংলাদেশ ব্যাংকের অনুমোদন লাগবে।

নতুন নীতিমালা অনুযায়ী, এখন থেকে ব্যাংকের এমডি নিয়োগের ন্যূনতম বয়স ৪৫ বছর নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। এমডি পদে নিয়োগ ও বাতিল করতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন লাগবে। এ পদের নাম দেওয়া হয়েছে, ‘ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা’।

সেখানে আরও বলা হয়, ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করলে, সেক্ষেত্রেও বাংলাদেশ ব্যাংক থেকে অনুমোদন নিতে হবে। এতদিন শুধু বাংলাদেশ ব্যাংকে অবহিত করার বিধান ছিল। ব্যাংকের পরিচালকের স্বার্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত বা পরিবারের সদস্য বাণিজ্যিক ব্যাংকের এমডি হতে পারবেন না।

নতুন সিদ্ধান্তে এমডিদের চাকরির নিরাপত্তা বাড়িয়ে দিলেও ব্যাংক থেকে নেওয়া নানা সুবিধার বিষয়ে লাগাম টেনেছে বাংলাদেশ ব্যাংক। এমডি হিসেবে দায়িত্ব পালনকালে ব্যাংক থেকে নেওয়া সব ধরনের সুবিধার বর্ণনা চুক্তিপত্রে উল্লেখ রাখতে নির্দেশনা দিয়ে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, প্রতি মাসে বেতনের সময় তার বিস্তারিত বিবরণও সংরক্ষণ করতে হবে।

বিজ্ঞাপন

এমডি নিয়োগে আগের সবগুলো সার্কুলার বাতিল করে নতুন সিদ্ধান্তে বলা হয়েছে, ‘ব্যাংক-কোম্পানির পরিচালনা ও ব্যবস্থাপনার ক্ষেত্রে পূর্বের চেয়ে অনেক বেশি ব্যবসায়িক ও প্রযুক্তিগত ঝুঁকি মোকাবিলায় অধিকতর চ্যালেঞ্জের সম্মুখীন হতে হচ্ছে।’

সারাবাংলা/জিএস/এনএস

টপ নিউজ বাংলাদেশ ব্যাংক

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর