Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মার্কিন রাষ্ট্রদূতকে হুমকি দেওয়া ইউপি চেয়ারম্যান বরখাস্ত

স্পেশাল করেসপন্ডেন্ট
২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:১১

বাঁশখালীর চাম্বল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুল হক। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম ব্যুরো: মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে পেটানোর হুমকি দেওয়ায় চট্টগ্রামের বাঁশখালীর চাম্বল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুল হককে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সহকারি সচিব পূরবী গোলদারের সই করা প্রজ্ঞাপনে তাকে সাময়িক বরখাস্তের বিষয়টি উল্লেখ করা হয়েছে। গত মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) প্রজ্ঞাপনটি জারি হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) প্রজ্ঞাপনটি পেয়েছেন বলে সারাবাংলাকে নিশ্চিত করেছেন বাঁশখালী উপজেলা নির্বাহী নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেসমিনা আক্তার।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, মার্কিন রাষ্ট্রদূতকে হুমকি দিয়ে অসদাচরণের অপরাধ করায় চট্টগ্রামের জেলা প্রশাসকের সুপারিশের ভিত্তিতে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ৩৪ (৪) ধারার খ ও ঘ উপধারা অনুযায়ী বাঁশখালী উপজেলার চাম্বল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুল হককে তার পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুল হক বাঁশখালীর চাম্বল ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়কের দায়িত্বেও আছেন। গত বছরের ৬ নভেম্বর মুজিবুল হক প্রকাশ্য জনসভায় মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে পেটানোর হুমকি দেন। সমাবেশে তার দেওয়া সাড়ে ১৮ মিনিটের বক্তব্য ফেসবুকে ছড়িয়ে পড়ে।

‘বিএনপি-জামায়াতের হরতাল ও নৈরাজ্যের প্রতিবাদে’ ডাকা ওই সমাবেশে পিটার হাসের উদ্দেশে চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় বক্তব্য দেন মুজিবুল হক। মার্কিন রাষ্ট্রদূতের উদ্দেশে মুজিবুল হক বলেন, ‘পিটার হাস, আমরা আপনাকে ভয় পাই না। আমরা মোটা চালের ভাত খাই। আপনি বিএনপির ভগবান। কিন্তু আমরা আওয়ামী লীগ, আমরা ইমান বেচি না। আপনাকে এমন মারা মারব, বাঙালি কত দুষ্টু তখন বুঝতে পারবেন।’

বিভিন্ন সংবাদমাধ্যমে বিষয়টি নিয়ে সংবাদ প্রকাশ হলে এই বক্তব্যকে ‘সহিংস বক্তব্য’ হিসেবে উল্লেখ করে মার্কিন পররাষ্ট্র দফতর। এ ঘটনায় তার বিরুদ্ধে একাধিক মামলার আবেদন আদালতে দাখিল হলেও সেগুলো খারিজ হয়ে যায়।

মুজিবুল হক চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনের সাবেক সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরীর ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত। গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোস্তাফিজুর স্বতন্ত্র প্রার্থী মুজিবুর রহমানের কাছে পরাজিত হন।

গত বছরের ৩১ ডিসেম্বর মুজিবুল হক ও তার স্ত্রীর বিরুদ্ধে জ্ঞাত আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ সম্পদ ভোগদখলের অভিযোগে আলাদা দুটি মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মুজিবুলের বিরুদ্ধে ৫৬ লাখ ৭১ হাজার ১৪ টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ ও স্ত্রীর বিরুদ্ধে ৮৬ লাখ ৬২ হাজার ৭৯৭ টাকার সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে।

সারাবাংলা/আরডি/টিআর

ইউপি চেয়ারম্যান ইউপি চেয়ারম্যান বরখাস্ত টপ নিউজ পিটার হাস পিটার হাসকে হুমকি মুজিবুল হক


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর