Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বইমেলায় পাবলো শাহির কাব্যগ্রন্থ ‘অপরাহ্ণের রেডিও’

সারাবাংলা ডেস্ক
২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:১২

অমর একুশে বইমেলায় এলো কবি, কথাসাহিত্যিক ও গবেষক পাবলো শাহির কাব্যগ্রন্থ ‘অপরাহ্ণের রেডিও’।

পাবলো শাহি আধুনিকতাকে ব্যঙ্গ করেন নির্দ্বিধায় ও সংশ্লেষে। তিনি মনে করেন তার অবস্থান প্রতিআধুনিক মানুষের মধ্যে, পরন্তু তার কবিতার প্রসঙ্গ-অনুষঙ্গে থাকে যৌনতা এবং রাজনৈতিক শব্দ-চিত্র-ভাষ্য। নাভিপদ্ম, কামিনীগুহা— এ রকম অসংখ্য প্রতিসংবেদনশীল শব্দ তিনি সঞ্চালন করেন কবিতাকল্পনালতায়। উহ্যত, বাতিল হয়ে ওঠে তথাকথিত কবিতার নান্দনিক মুহূর্ত। এভাবে কবিতাকে সমস্ত শাসন থেকে মুক্তি দেন তিনি।

উপরন্তু, তার এই উচ্চারণ চিরকালীন ‘তুমি’কে ঘিরে। এই চিরকালীন ‘তুমি’কে তিনি ব্রহ্মা করে তোলেন। এক্ষেত্রে তার কবিতা— আকন্দগাছের নিচে ছড়িয়ে থাকে ব্রহ্মাণ্ড রেড হয়ে। আর সব দরোজা তিনি খুলে দেন বনবীথিতলে দুয়েকটা পিঁপড়েদের সঙ্গে। অধিকন্তু, নিরক্ষর বাঁশপাতাকে সঙ্গে নিয়ে ঢুকে পড়েন কামিনীগুহায়। এভাবেই গড়ে ওঠে ‘অপরাহ্নের রেডিও’।

কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে ‘আদী সুন্দর প্রকাশন, ঢাকা’। অলঙ্করণ ও প্রচ্ছদ এঁকেছেন কবি নিজে। পৃষ্ঠা সংখ্যা ৮৮। বিনিময় মূল্য ৪২০ টাকা। পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলার লিটনম্যাগ প্রাঙ্গণ এবং রাজধানীর কাঁটাবনস্থ কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্সে।

কবি পাবলো শাহি ১৯৬৫ সালের ১৯ আগস্ট যশোরে জন্মগ্রহণ করেন। তিনি বাংলায় অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে। এ ছাড়া, পিএইচ-ডি অর্জন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে।

সারাবাংলা/পিটিএম

অপরাহ্ণের রেডিও পাবলো শাহি বইমেলা ২০২৪


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর