Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইতিহাস গড়ে ওয়ার্ন-মুরালির পাশে লায়ন

স্পোর্টস ডেস্ক
৩ মার্চ ২০২৪ ০৮:৫৬

কিউইদের বিপক্ষে লায়নের ইতিহাস

জয়ের জন্য চতুর্থ দিনে অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ৭ উইকেট। নিউজিল্যান্ডের রাচিন রবীন্দ্র ও ড্যারেল মিচেল দারুণ এক প্রতিদ্বন্দ্বিতা গড়ে জমজমাট লড়াইয়ের আভাস দিয়েছিলেন। তবে ওয়েলিংটনে সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিনটা শুধুই অজি স্পিনার নাথান লায়নের। তার ঘূর্ণিজাদুতেই কিউইদের ১৭২ রানে হারিয়ে সিরিজে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নিয়ে লায়ন একাই ধসিয়ে দিয়েছেন নিউজিল্যান্ডের ব্যাটিং লাইনআপ। আর এই পাঁচ উইকেট পাওয়ার সুবাদে গড়েছেন নতুন ইতিহাসও। অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন ও শ্রীলংকার মুত্তিয়া মুরালিধরনের পর তৃতীয় বোলার হিসাবে ৯টি টেস্ট খেলুড়ে দেশের মাটিতে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন তিনি।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ান কিংবদন্তি ওয়ার্ন ও শ্রীলংকার মুরালিধরন বিভিন্ন ভেন্যুতে বহুবার নিয়েছেন পাঁচ উইকেট। এত বছর ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলংকা, ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, ইংল্যান্ড, পাকিস্তান ও নিউজিল্যান্ডের মাটিতে পাঁচ উইকেট নেওয়া বোলার ছিলেন শুধুই এই দুইজন। তাদের পাশে আজ বসলেন লায়ন। নিউজিল্যান্ডের মাটিতে এই প্রথমবার পাঁচ উইকেট নিয়েছেন তিনি।

নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নেওয়ায় টেস্টে দ্বিতীয় ইনিংসে লায়নের উইকেট সংখ্যা দাঁড়ালো ১১৯ এ। টেস্টে দ্বিতীয় ইনিংসে তার চেয়ে বেশি উইকেট আছে শুধু ওয়ার্নের, তিনি পেয়েছেন ১৩৮ উইকেট।

লায়ন আজ পেয়েছেন ৬৫ রানে ৬ উইকেট। নিউজিল্যান্ডের মাটিতে দ্বিতীয় ইনিংসে এটিই সেরা বোলিং ফিগার। তিনি ভেঙ্গেছেন ১৯৭৭ সালে করা ডেনিস লিলির ৭২ রানে ৬ উইকেটের রেকর্ড। শুধু নিউজিল্যান্ডের মাটিতে নয়, যেকোনো ভেন্যুতেই নিউজিল্যান্ডের বিপক্ষে এটি অস্ট্রেলিয়ান বোলারদের দ্বিতীয় ইনিংসে সেরা বোলিং ফিগার।

কিউইদের বিপক্ষে এই ম্যাচে লায়নের বোলিং ফিগার ১০৮ রানে ১০ উইকেট। নিউজিল্যান্ডের বিপক্ষে অজি বোলারদের মাঝে এটি দ্বিতীয় সেরা। ১৯৭৭ সালে লিলি ১২৩ রানে ১১ উইকেট নিয়েছিলেন, যে রেকর্ড এখনো টিকে আছে।

সারাবাংলা/এফএম

অস্ট্রেলিয়া ক্রিকেট লায়ন

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর