Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কমতে পারে জ্বালানি তেলের দাম— আভাস প্রতিমন্ত্রীর

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ মার্চ ২০২৪ ২১:৪০

ঢাকা: জ্বালানি তেলের দাম কমানোর আভাস দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেছেন, বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে চলতি সপ্তাহে দেশে জ্বালানি তেলের দাম সমন্বয় করবে সরকার। সেখানে তেলের দাম কমতে পারে। রোববার (৩ মার্চ) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, ‘প্রস্তাব অনুমোদনের আগে নিশ্চিত করে বলা যাচ্ছে না, দাম কতটা কমতে পারে। তবে সাশ্রয়ী মূল্যে জ্বালানি তেল সরবরাহের আশা করা যাচ্ছে।’

বিজ্ঞাপন

নসরুল হামিদ বলেন, ‘আগে সংস্থাগুলোকে বলা হতো, বিশ্ববাজারে দাম কমলে কেন কমানো হয় না। এখন বিষয়টি নিশ্চিত হয়ে গেছে, নিয়মিত সমন্বয় হবে। দাম যদি বিশ্ববাজারে আবার বাড়ে, তখন ওইভাবে সমন্বয় হবে। আগামী মাসে যদি আরও কমে, দেশেও কমানো হবে।’ জ্বালানি তেলের দাম সমন্বয়ের প্রস্তাব প্রধানমন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলেও জানান তিনি।

জ্বালানির দাম কমলে পরিবহন ভাড়া কমবে কি না? জানতে চাইলে জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, ‘জ্বালানি তেলের সঙ্গে যেসব খাত জড়িত, তাদেরও সমন্বয় করতে হবে। যেসব সংস্থা তাদের তদারকির দায়িত্বে আছে, তাদেরও বিষয়টি নিয়মের মধ্যে নেওয়া উচিত। জ্বালানি তেলের দাম ৫ শতাংশ বাড়ানো হলে পরিবহনভাড়া ১৫ থেকে ২০ শতাংশ বাড়ানো হয়। এটা ঠিক নয়।’

উল্লেখ্য, ডিজেল, কেরোসিন, পেট্রোল, অকটেনের দাম সরকারের নির্বাহী আদেশে নির্ধারণ করা হয়। চলতি সপ্তাহ থেকেই এই জ্বালানি তেলের দাম সমন্বয় হচ্ছে। বৈশ্বিক পরিস্থিতি বলছে, বিশ্ব বাজারে জ্বালানির দাম কমতে পারে। সেক্ষেত্রে দেশের বাজারেও সে প্রভাব পড়তে পারে। আর সেখানে ডিজেল বাদে অন্য তিন পণ্যের দাম কিছুটা কমতে পারে বলে জানিয়েছে জ্বালানি বিভাগ সূত্র।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

জ্বালানি তেল টপ নিউজ নসরুল হামিদ প্রতিমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর