Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অধ্যাপক নাদিরের বিরুদ্ধে অভিযোগ তদন্তে ২ কমিটি

ঢাবি করেসপন্ডেন্ট
৪ মার্চ ২০২৪ ০০:১০

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. নাদির জুনাইদের বিরুদ্ধে ‘ব্যক্তিগত আক্রোশ থেকে ফলাফলে ধ্বস নামানো’ এবং দুই নারী শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ তদন্তে পৃথক দু’টি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রোববার (৩ মার্চ) অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের এক সভায় কমিটি দু’টি গঠন করা হয়। নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিন্ডিকেট সদস্য সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের একটি ব্যাচের ফলাফলে ‘ব্যক্তিগত আক্রোশের কারণে’ ধ্বস নামানোর অভিযোগ ওঠে অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে। ব্যাচটির শিক্ষার্থীরা উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের কাছে এ নিয়ে একটি অভিযোগ জমা দেন। এরই পরিপ্রেক্ষিতে ‘অভিযোগ খতিয়ে দেখতে’ আজ অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছারকে প্রধান করে গঠিত তদন্ত কমিটির অন্য দুজন সদস্য হলেন— গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদ এবং বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বাহালুল হক চৌধুরী।

এদিকে, অধ্যাপক ড. নাদির জুনাইদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলেন একই বিভাগের এবং একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দু’জন নারী শিক্ষার্থী। এই দু’টি অভিযোগ তদন্তে সভায় একটি ‘ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি’ গঠন করেছে প্রশাসন। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের স্নাতকোত্তর-২০২২ শ্রেণির শিক্ষার্থীদের আনা ‘নামিয়ে দেয়ার অভিযোগ’ খতিয়ে দেখতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।

এই কমিটির প্রধান করা হয়েছে আইন অনুষদের ডিন অধ্যাপক ড. সীমা জামানকে। এ ছাড়া, অন্য দুজন সদস্য হলেন- সিন্ডিকেট সদস্য ও হাজী মোহাম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মাসুদুর রহমান এবং সহকারী প্রক্টর সঞ্চিতা গুহ।

সূত্র জানায়, প্রতিবেদন দাখিল করতে গঠিত কমিটিকে দুই সপ্তাহের সময় দেওয়া হয়েছে। তাদের প্রতিবেদন পরবর্তী সময়ে যৌন নিপীড়ন প্রতিরোধ সেলে পাঠানো হবে।

প্রসঙ্গত, ব্যক্তিগত আক্রোশ থেকে একটি ব্যাচের ফলাফলে ধ্বস নামানোর অভিযোগ ওঠে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে। গত মাসের ৬ তারিখে এমন অভিযোগের কয়েকদিন পর তার বিরুদ্ধে দু’জন নারী শিক্ষার্থী যৌন নিপীড়নের অভিযোগ তোলেন।

সারাবাংলা/আরআইআর/পিটিএম

অধ্যাপক নাদির অভিযোগ কমিটি তদন্ত


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর