Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দাবি মানলে ইসরাইলের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তিতে রাজি হামাস

আন্তর্জাতিক ডেস্ক
৪ মার্চ ২০২৪ ১০:৫২

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের দাবি মেনে নিলে ইসরাইলের সাথে ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে যুদ্ধবিরতি চুক্তি সম্ভব হবে।

হামাসের একজন মুখপাত্র গতকাল রোববার এ কথা জানিয়েছেন।

বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের উত্তর গাজায় ফিরে যাওয়ার সুযোগ এবং মানবিক সহায়তা বাড়ানোসহ হামাসের অন্য দাবিগুলো ইসরাইল মেনে নিলে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যেই যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানো সম্ভব হবে।

এদিকে, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ও ইসরাইলের মধ্যে ১৪৮ দিন ধরে চলা যুদ্ধে গাজায় নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে গেছে। এমনকি দীর্ঘ সময় ত্রাণ সহায়তা পৌঁছাতে না পারায় গাজায় খাদ্য ও ওষুধের সংকট তীব্র হয়েছে গাজায়। ইতোমধ্যে আনাহারে ১০ জন শিশুর মারা গেছেন। অনেক শিশু অপুষ্টিতে ভুগছেন।

এই পরিস্থিতিতে দ্রুত যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ।

তবে সব আহ্বান উপেক্ষা করেই গাজা উপত্যকার দক্ষিণের শহর খান ইউনিসে অভিযান জোরদার করেছে বলে জানিয়েছে ইসরাইলের সামরিক বাহিনী। ইসরাইলের বিমান বাহিনী এবং আর্টিলারি ছয় মিনিটের মধ্যে প্রায় ৫০টি লক্ষ্যবস্তুতে আঘাত হানে।

ইসরাইলি সামরিক বাহিনী দাবি করেছে, গাজায় অভিযান সফল করতে খান ইউনিসে হামলা গুরুত্বপূর্ণ। খান ইউনিস গত কয়েক সপ্তাহ ধরে ইসরায়েলের সামরিক আক্রমণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে।

সারাবাংলা/এমও

ইসরাইল টপ নিউজ হামাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর