Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জয় বাংলা কনসার্ট, ৫০ হাজার দর্শকের জন্য প্রস্তুত হচ্ছে স্টেডিয়াম

স্টাফ করেসপন্ডেন্ট
৪ মার্চ ২০২৪ ১৮:০৪

চট্টগ্রাম ব্যুরো: মেঘমুক্ত নীলাকাশে রোদের তীব্রতা। ঘামে ভেজা শরীর নিয়ে দুশ’রও বেশি শ্রমিক কাজ করে যাচ্ছেন সমানতালে। কেউ ব্যস্ত স্টেডিয়ামের গ্যালারিকে নতুন রঙে সাজাতে আর কেউ-বা মাঠের সৌন্দর্যবর্ধনে।

১৯৭১ সালের ঐতিহাসিক ৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের কালজয়ী ভাষণের চেতনা নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে চট্টগ্রামে আয়োজন করা হচ্ছে জয় বাংলা কনসার্ট। আগামী বৃহস্পতিবার (৭ মার্চ) প্রথমবারের মতো বন্দরনগরী চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে জমকালো আয়োজনে অনুষ্ঠিত হবে এ কনসার্ট, যা এতদিন ঢাকায় হয়ে আসছিল।

বিজ্ঞাপন

প্রতিবছর বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের দিনটির স্মরণে জয় বাংলা কনসার্ট আয়োজন করে আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) প্ল্যাটফর্ম ‘ইয়াং বাংলা’।

জানা গেছে, ৭ মার্চ চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে গান পরিবেশন করবে নয়টি খ্যাতনামা ব্যান্ডদল। এগুলো হলো- চিরকুট, আর্টসেল, মেঘদল, লালন, ক্রিপটিক ফেইট, নেমেসিস, অ্যাভয়েড রাফা, কার্নিভাল ও তীরন্দাজ।

আয়োজকরা জানিয়েছেন, কনসার্টের ভেন্যু প্রস্তুত করতে ১ মার্চ থেকে ৩৮০ জন শ্রমিক দিন-রাত কাজ করে যাচ্ছেন। দর্শকদের নির্বিঘ্নে প্রবেশ নিশ্চিত করতে ভেন্যুর প্রবেশমুখে ছয়টি আলাদা গেট তৈরি করা হয়েছে। ভিআইপিরা প্রবেশ করবেন মূল গেইট দিয়ে। সরাসরি মাঠেই বসে কনসার্ট উপভোগ করতে পারবেন ১০ হাজার দর্শক।

এছাড়া গ্যালিরিতে বসতে পারবেন ৪০ হাজার দর্শক। বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে সাউন্ড সিস্টেম ও লাইটিংয়ে। ব্যবহার করা হচ্ছে ইউরোপিয়ান লাইন্যারি ছয় স্টেক সাউন্ড সিস্টেম। এছাড়া কনসার্টে ১৮ রকমের প্রায় দুই হাজার লাইট দিয়ে বর্ণিল আলোকসজ্জা করা হবে।

বিজ্ঞাপন

কনসার্ট দেখতে বরাবরের মতোই কোনো টাকা লাগছে না। তবে নির্ধারিত সময়ে ইয়াং বাংলার ওয়েবসাইট বা ফেসবুক পেইজে গিয়ে নিবন্ধন করতে হবে। এ জন্য জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট অথবা জন্মনিবন্ধন সনদ, মোবাইল নম্বর এবং ইমেইল অ্যাড্রেস দিতে হবে। অনলাইনে নিবন্ধন হলেই পাওয়া যাবে প্রবেশ টিকিট।

সোমবার (৪ মার্চ) দুপুরে এম এ স্টেডিয়ামে সরেজমিনে দেখা যায়, স্টেডিয়ামের গ্যালারি পরিষ্কার ও রঙ করতে ব্যস্ত অর্ধশতাধিক শ্রমিক। মাঠের বড় একটা অংশজুড়ে তৈরি হচ্ছে মঞ্চ। কনসার্ট ও বঙ্গবন্ধুর ছবি সংবলিত প্ল্যাকার্ড লাগানো হচ্ছে স্টেডিয়ামের বিভিন্ন অংশে।

প্রস্তুতি কার্যক্রম তত্ত্বাবধান করছে মেইন স্প্রিং নামে ঢাকার একটি ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানের হেড অব অপারেশন শামস উদ্দিন সারাবাংলাকে বলেন, ‘আমাদের ৩০ শতাংশ কাজ শেষ। ঢাকা থেকে লাইট ও সাউন্ড সিস্টেম চলে আসবে কাল রাতে। দুপুর ১২টা ১ মিনিট থেকেই দর্শকরা মাঠে প্রবেশ করতে পারবেন। বিকেল তিনটা থেকে ব্যান্ডগুলো গান করতে মঞ্চে উঠবে। রাত ১১টা পর্যন্ত কনসার্ট চলবে। জমকালো এ অনুষ্ঠান সুন্দরভাবে আয়োজন করতে ৩৮০ জন শ্রমিক রাতদিন কাজ করে যাচ্ছেন। সকাল থেকে বর্তমানে ২২০ জন শ্রমিক কাজ করছেন।’

চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার যুগ্ম সাধারণ সম্পাদক অহিদ সিরাজ চৌধুরী স্বপন সারাবাংলাকে বলেন, ‘এম এ আজিজ স্টেডিয়াম চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার অধীনে। তাই আমরা স্টেডিয়ামের কিছু অবকাঠামোগত কাজ করে দিচ্ছি। বেশকিছু নতুন গেইট করেছি, যেগুলো দিয়ে দর্শকরা সরাসরি মাঠে ঢুকে যেতে পারবেন। মাঠে জায়গা না হলে গ্যালারিতে বসতে পারবেন। আমরা গ্যালারিগুলোও পরিষ্কার করছি।’

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) ও জেলা প্রশাসনের সহযোগিতায় এবার চট্টগ্রামে জয় বাংলা কনসার্ট অনুষ্ঠিত হচ্ছে।

কনসার্টে অংশগ্রহণকারীদের জন্য চট্টগ্রাম জেলা প্রশাসন থেকে কিছু নির্দেশনাও দেওয়া হয়েছে। নির্দেশনায় ১২ বছরের কম বয়সী শিশুদের অনুষ্ঠানে প্রবেশের অনুমতি দেওয়া হবে না বলে জানানো হয়েছে। এছাড়া অনুষ্ঠানে বাইরে থেকে কোনো খাবার, পানি এবং তামাকজাতীয় কোনো পণ্য ঢুকাতে দেওয়া হবে না বলে নির্দেশনায় জানানো হয়েছে। অনুষ্ঠানের ভেতরে কোনো ধরনের ব্যাগ রাখা যাবে না। সেই সঙ্গে মহিলাদের ১০ ইঞ্চি বাই ৬ ইঞ্চির চেয়ে বড় ব্যাগ আনতে মানা করা হয়েছে।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী রাকিব হাসান সারাবাংলাকে বলেন, ‘কনসার্ট সার্বিকভাবে সম্পন্ন করতে আমরা সব প্রস্তুতি নিয়ে রেখেছি। মাঠ ও মঞ্চসজ্জার কাজ ১ মার্চ থেকে শুরু হয়ে গেছে। পুলিশের সঙ্গে একত্রিত হয়ে জেলা প্রশাসন কাজ করে যাচ্ছে। আমরা ধারণা করছি কনসার্ট উপভোগ করতে ৫০ হাজারের বেশি দর্শক স্টেডিয়ামে আসবেন।’

সিএমপির অতিরিক্ত উপ কমিশনার (দক্ষিণ) নোবেল চাকমা সারাবাংলাকে বলেন, ‘মাঠে আসা দর্শকদের নিরাপত্তায় পুলিশ সদস্যরা সার্বক্ষণিক থাকবেন। সাদা পোশাকের পুলিশও নিয়োজিত থাকবে। ঠিক কী পরিমাণ পুলিশ সদস্য থাকবে তা এখনও স্পষ্টভাবে বলতে পারছি না।’

ছবি: শ্যামল নন্দী, স্টাফ ফটো করেসপন্ডেন্ট

সারাবাংলা/আইসি/একে

৭ মার্চ জয়বাংলা কনসার্ট টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর