Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিজিএমইএর সঙ্গে আলিবাবা প্রতিনিধি দলের বৈঠক

সিনিয়র করেসপন্ডেন্ট
৪ মার্চ ২০২৪ ২০:৫৫

ঢাকা: বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসানের সঙ্গে বৈঠক করেছেন বৈশ্বিক রিটেইল ও ই-কমার্স জায়ান্ট আলিবাবার একটি প্রতিনিধি দল।

সোমবার (৪ মার্চ) বিজিএমইএ কমপ্লেক্সে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে বৈশ্বিক অনলাইন বাজারের পরিস্থিতি, পরিবর্তনশীল প্রবণতা এবং অনলাইন মার্কেটপ্লেসে বাংলাদেশের পোশাক খাতের সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়। উভয়পক্ষ আলিবাবার অনলাইন প্ল্যাটফর্মের ওপর বিশেষ গুরুত্ব দেন। এছাড়াও বাংলাদেশের পোশাক রফতানিকারকদের জন্য ব্যবসার সুযোগ তৈরির লক্ষ্যে সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা করেন।

আলিবাবা প্রতিনিধি দলে ছিলেন-গ্লোবাল বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার ড্যানিয়েল ঝু, গ্লোবাল স্ট্র্যাটেজিক পার্টনারশিপের প্রধান টিম সং, সেলস প্ল্যানিং ও অপারেশন লু ফ্যান, বাংলাদেশের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার নাসরি মা।

বিজিএমইএর পক্ষ থেকে বৈঠকে উপস্থিত ছিলেন বিজিএমইএর সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি মো. নাসির উদ্দিন, পরিচালক আবদুল্লাহ হিল রাকিব, ট্রেডেশি লিমিটেডের চেয়ারম্যান রাজীব হোসেন, ট্রেডেশি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শাদাব এম পারভেজ, প্রাগমা সিস্টেমসের সভাপতি কামরুল মিনা।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বৈশ্বিক বাণিজ্যে প্রতিযোগী সক্ষমতা ধরে রাখা এবং নতুন সুযোগগুলোকে পুঁজি করে বাজারের প্রবণতার সাথে খাপ খাইয়ে নেওয়ার ওপর জোর দেন। বাংলাদেশের পোশাকখাতের ভার্চুয়াল মার্কেটপ্লেসে অপার সম্ভাবনার বিষয়ে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি বলেন, আলিবাবার সঙ্গে কৌশলগত সহযোগিতা, বিশেষ করে বাংলাদেশি প্রস্তুতকারক এবং চূড়ান্ত ভোক্তাদের (বিটুসি) মধ্যে সরাসরি সংযোগ স্থাপনের মাধ্যমে অনলাইন ব্যবসার পথ প্রশস্ত করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রসঙ্গত, বাংলাদেশের পোশাক খাতের ডিজিটাল রূপান্তরের জন্য বিজিএমইএ’র চলমান প্রচেষ্টার প্রেক্ষিতে আলিবাবা প্রতিনিধিদলের এই সফর। বিজিএমইএ এর আগে পোশাকখাতে চ্যালেঞ্জ এবং সুযোগ চিহ্নিত করার জন্য একটি গবেষণা প্রকল্প হাতে নিয়েছিল, যার ফলাফল সংগঠনটি ২৫ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করে।

ভার্চুয়াল মার্কেটপ্লেসের প্রাথমিক উদ্দেশ্য হলো স্থানীয় টেক্সটাইল শিল্পকে বৈশ্বিক সাপ্লাই চেইনে একীভূত করা এবং অনলাইন ক্রয়ের দিকে স্থানান্তর করা। গবেষণা প্রতিবেদনে বাংলাদেশের পোশাক খাতকে ডিজিটালাইজ করার জন্য বাজারের সম্ভাবনা এবং সেক্টরের প্রস্তুতি চিহ্নিত করা হয়েছে। প্রতিবেদনটি নীতিসমূহে কোথায় কোথায় ঘাটতি আছে, তা সহ টেকসই বিজনেস মডেলের প্রস্তাবনা দিয়েছে এবং ভার্চ্যুয়াল মার্কেটপ্লেস সফলভাবে বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় কৌশল সমন্বিত উপযুক্ত কর্মপরিকল্পনার বিষয়েও সুপারিশ করেছে।

সারাবাংলা/ইএইচটি/এনইউ

আলিবাবা বিজিএমইএ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর