Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জাতীয় অভিযোজন পরিকল্পনায় স্বাস্থ্য বিষয় অন্তর্ভুক্ত হবে’

স্টাফ করেসপন্ডেন্ট
৪ মার্চ ২০২৪ ২১:৪৭

ঢাকা: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, জাতীয় অভিযোজন পরিকল্পনার কৌশলগুলোর মধ্যে স্বাস্থ্য সংশ্লিষ্ট বিষয় অন্তর্ভুক্ত করা হবে। এটি পরিবেশ দূষণজনিত অসংক্রামক রোগ যেমন-ডেঙ্গু, চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, গর্ভপাত ও অকাল প্রসব, শ্বাসযন্ত্রের রোগ, হৃদরোগ, স্নায়ুতন্ত্রের রোগ, কিডনি রোগ ইত্যাদি মোকাবেলায় কার্যকর ভূমিকা পালন করবে।

সোমবার (৪ মার্চ) সন্ধ্যায় ওয়েস্টিন ঢাকায় আইসিডিডিআর,বি কর্তৃক আয়োজিত ‘অসংক্রামক রোগ ও পরিবেশ পরিবর্তন’ বিষয়ক সিম্পোজিয়ামে তিনি এসব কথা বলেন। মন্ত্রী স্বাস্থ্য ও জলবায়ু পরিবর্তনের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের কথাও তুলে ধরেন।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তন আমাদের স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব ফেলে এবং অসংক্রামক রোগের কারণ হয়ে দাঁড়ায়। পরিবেশগত পরিবর্তন, বিশেষ করে পানির লবণাক্ততা, অসংক্রামক রোগ সৃষ্টিতে ভূমিকা রাখে। উপকূলীয় এলাকায় পানির লবণাক্ততা জলবায়ু পরিবর্তন-সম্পর্কিত অসংক্রামক রোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয়।

এছাড়াও গবেষণায় বাংলাদেশ একটি বিশ্বব্যাপী অংশীদার হতে চায় উল্লেখ করে তিনি বলেন, দেশের প্রয়োজনভিত্তিক কর্মসূচি অনুযায়ী গবেষণা প্রয়োজন।

পরিবেশমন্ত্রী জানান, উপকূলীয় লবণাক্ত এলাকায় নিরাপদ পানীয় জল নিশ্চিতকরণ প্রকল্প এবং টেকসই উন্নয়নের জন্য একটি সার্বিক ডেল্টা প্ল্যান বাস্তবায়ন চলছে। মন্ত্রী তার মন্ত্রণালয় ঘোষিত ১০০ দিনের কর্মসূচির কথাও উল্লেখ করেন।

তিনি বলেন, বায়ুদূষণ রোধ, অবৈধ ইটের ভাটা মোকাবেলা, প্লাস্টিক দূষণ মোকাবেলা এবং পরিবেশ শিক্ষা প্রচারসহ কার্যকর উদ্যোগ নেওয়া হয়েছে।

ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনের ভারপ্রাপ্ত হাইকমিশনার ম্যাট ক্যানেল, লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের গ্লোবাল হেলথ রিসার্চ প্রোগ্রামের পরিচালক এবং পাবলিক হেলথ অ্যান্ড পলিসির ফ্যাকাল্টি ডিন অধ্যাপক কারা হ্যানসন, আইসিডিডিআর,বি’র নির্বাহী পরিচালক ডা. তাহমিদ আহমেদ, আইসিডিডিআর, বি’র পুষ্টি বিজ্ঞানী ডা. আলিয়া নাহিদ সিম্পোজিয়ামে বক্তব্য দেন।

সারাবাংলা/আরএফ/এনইউ

টপ নিউজ পরিবেশমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর