Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রংপুর-বরিশাল বিভাগের ৯২২ অবৈধ ইটভাটা উচ্ছেদের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
৪ মার্চ ২০২৪ ২২:৫৫

ঢাকা: রংপুর ও বরিশাল বিভাগের অবৈধ ৯২২টি ইটভাটা উচ্ছেদ করতে বিভাগীয় কমিশনারদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে এসব অবৈধ ইটভাটা উচ্ছেদ করে ২৫ এপ্রিল আদালতে প্রতিবেদন দাখিল করতে করতে বলা হয়েছে।

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) এক সম্পূরক আবেদনের শুনানি শেষে সোমবার (৪ মার্চ) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্টে বেঞ্চ এ আদেশ দেন।

আদালতের আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। সঙ্গে ছিলেন আইনজীবী সঞ্জয় মণ্ডল ও নাছরিন সুলতানা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল ইসলাম।

পরে আইনজীবী মনজিল মোরসেদ জানান, দেশের অবৈধ ইটভাটা উচ্ছেদ করার জন্য জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ ২০২২ সালের ১০ সেপ্টেম্বর কয়েকটি রিট পিটিশন দায়ের করেন। আদালত রুল জারি করে অবৈধ ইটভাটা উচ্ছেদ করতে সকল বিভাগের বিভাগীয় কমিশনারদের নির্দেশ দেন।

ওই নির্দেশনা অনুযায়ী বরিশাল ও রংপুর বিভাগের বিভাগীয় প্রধানদের দেওয়া প্রতিবেদনে দেখা যায়, বরিশাল বিভাগে ১২২টি ও রংপুর বিভাগে ৮০০টি সর্বমোট ৯২২টি অবৈধ ইটভাটা এখনও বিদ্যমান রয়েছে।

সে কারণে এইচআরপিবির পক্ষে এক সম্পূরক আবেদন দাখিল করে অবৈধ ইট-ভাটাগুলো উচ্ছেদের আবেদন করা হয়।

শুনানি শেষে আদালত আগামী চার সপ্তাহের মধ্যে অবশিষ্ট অবৈধ ইট-ভাটার উচ্ছেদের নির্দেশ দেন। এবং আগামী ২৫ এপ্রিল আদালতে এ বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/একে

ইটভাটা উচ্ছেদ টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর