Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘অনিবন্ধিত অনলাইন পোর্টালগুলো স্ট্রিমলাইন করা হচ্ছে’

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ মার্চ ২০২৪ ১৬:২১

ঢাকা: অনিবন্ধিত অনলাইন যে পোর্টালগুলো বিভিন্ন ধরনের গুজব ছড়ায় সেগুলোকে স্ট্রিমলাইন করা হচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

মঙ্গলবার (৫ মার্চ) সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের তৃতীয় দিনে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, অনলাইনে কতগুলো আনরেজিস্টার্ড (অনিবন্ধিত) পোর্টাল আছে, যে পোর্টালগুলো বিভিন্ন ধরনের গুজব ছড়ায়। আমরা সেগুলোকে স্ট্রিমলাইন করাচ্ছি। যারা পেশাদার এবং রেজিস্টার্ড (নিবন্ধিত) আইনগতভাবে সিদ্ধ, সেগুলোই থাকবে এবং চলবে। যাতে করে সবকিছুর মধ্যে একটা জবাবদিহিতা থাকে এবং একটা শৃঙ্খলা থাকে।

গুজব নিয়ন্ত্রণে ডিসিদের পক্ষ থেকে কোন সুপারিশ অথবা আপনার কোন নির্দেশনা দিয়েছেন কিনা- জানতে চাইলে তথ্য প্রতিমন্ত্রী বলেন, গুজব নিয়ে তারা খুব চিন্তার মধ্যে আছে, এটা সবাই আছে। প্রতিরোধে আমরা কিছু আলাপ করেছি। দেখুন অনলাইনের মাধ্যমে যেসব গুজবগুলো ছড়ায়, সেখানে তো আমি একা পারব না। আমাদের এখানে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী আছেন। আমাদের একসাঙ্গে কাজ করতে হবে এবং সেগুলো নিয়েও আমরা কাজ করছি।

ডিসিরা কী ভূমিকা রাখতে পারে এমন প্রশ্নের জবাবে তথ্যপ্রতিমন্ত্রী বলেন, তারা তো তৃণমূলের সঙ্গে সম্পৃক্ত। আমাদেরকে তথ্য পাঠাতে পারেন। প্রান্তিক পর্যায়ে কি ঘটনাগুলো ঘটছে, সেগুলো নিয়ে তারা অ্যাকশনে যেতে পারেন এবং আরও কিছু বিষয় আছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের ক্ষেত্রে। যেমন-ক্যাবল অপারেটর যারা তারা অনেক কিছু তাদের মত কনটেন্ট দিয়ে দেয়, অডিয়েন্সের কাছে পৌঁছায়। এখানে সেই কন্টেন্টগুলো আসলে সঠিক কিনা, ক্লিন ফিল্ডের যে বিষয়গুলো আছে, সেগুলো যথাযথভাবে প্রয়োগ হচ্ছে কিনা, এ বিষয়গুলো আমরা তাদেরকে বলেছি দেখার জন্য।

সারাবাংলা/জেআর/এনইউ

অনলাইন অনিবন্ধিত তথ্য প্রতিমন্ত্রী পোর্টাল স্ট্রিমলাইন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর