Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাবির ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ৮২ শতাংশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৫ মার্চ ২০২৪ ২২:১০

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। প্রথম দিনের ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ছিল ৮২ দশমিক ১২ শতাংশ।

বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক নাসিমা আখতার এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, চার শিফটের এই পরীক্ষা সকাল ৯টা থেকে শুরু হয়ে চলেছে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত। চার শিফটে মোট উপস্থিতি ৬১ হাজার ২৪০ জন, যা ‘সি’ ইউনিটের মোট আবেদনের ৮২.১২ শতাংশ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, চার শিফটের উপস্থিতির হার যথাক্রমে- প্রথম শিফটে ৮২ দশমিক ০৩ শতাংশ, দ্বিতীয় শিফটে ৮১ দশমিক ৯০ শতাংশ, তৃতীয় শিফটে ৮২ দশমিক ০৭ শতাংশ এবং চতুর্থ শিফটে ৮২ দশমিক ৪৭ শতাংশ। সেই হিসেবে চার শিফটে গড় উপস্থিতির হার ৮২ শতাংশের বেশি। এই ইউনিটে এক হাজার ৫১৭ টি আসনের বিপরীতে ৬১ হাজার ২৪০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে। বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান ও ভূ-বিজ্ঞান অনুষদভুক্ত ইউনিটটিতে ২৬টি বিভাগ অন্তর্ভুক্ত আছে। এতে আসন প্রতি লড়েছেন ৪৭ জন ভর্তিচ্ছু।

এবারের ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ মোট আসন সংখ্যা চার হাজার ৪৩৮টি। এই আসনের বিপরীতে মোট এক লাখ ৮৫ হাজার ৬৮০টি আবেদন জমা হয়েছে। এক ঘণ্টাব্যাপী ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে। ১০০ মার্কের এই পরীক্ষায় ৮০ টি প্রশ্ন থাকছে। প্রতিটি সঠিক উত্তরের মান ১.২৫ এবং প্রতিটি ভুল উত্তরের জন্য কর্তন করা হবে দশমিক ২৫ মার্ক।

এদিকে, গতকাল থেকে ক্যাম্পাসে আসতে শুরু করেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। সকাল থেকে ক্যাম্পাসের বিভিন্ন ভবনের মূল ফটকের সামনে সাড়িবদ্ধভাবে এক এক করে পরীক্ষার হলে ঢুকতে দেখা গেছে ভর্তিচ্ছুদের।

প্রসঙ্গত, ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামীকাল ৬ মার্চ এবং ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে ৭ মার্চ। এ বছর বিশেষ কোটাসহ মোট আসন সংখ্যা চার হাজার ৪৩৮টি। এই আসনের বিপরীতে মোট এক লাখ ৮৫ হাজার ৬৮০টি চূড়ান্ত আবেদন জমা পড়েছে। কোটাসহ ‘এ’ ইউনিটে আবেদন জমা পড়েছে ৭৪ হাজার ৭৮৫টি, ‘বি’ ইউনিটে ৩৪ হাজার ৫৪১টি।

সারাবাংলা/এনইউ

পরীক্ষা ভর্তি রাবি সি ইউনিট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর