Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুরান ঢাকার রাসায়নিক কারখানা সরিয়ে নেওয়ার তাগিদ তারানা হালিমের

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ মার্চ ২০২৪ ২১:২৬

ঢাকা: পুরান ঢাকার কেমিকেল ফ্যাকটরি তথা রাসায়নিক কারখানাগুলো সরিয়ে নেওয়ার তাগিদ দিয়েছেন জাতয়ি সংসদের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য তারানা হালিম। এগুলো সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হলেও সে প্রক্রিয়ায় বাসিন্দারা সহায়তা করেনি বলেও জানান তিনি।

মঙ্গলবার (৫ মার্চ) জাতীয় সংসদের অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দেওয়া বক্তব্যে তারানা হালিম এ কথা বলেন। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করছিলেন।

তারানা হালিম বলেন, পুরান ঢাকায় এ ধরনের একটি অগ্নিকাণ্ডের পর রাসায়নিক কারখানা সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু সে সিদ্ধান্ত কার্যকর করতে গিয়ে দেখা যায়, বাসিন্দারা এ কাজে সহায়তা করে না। কাজেই বাসিন্দারাদেরও চিন্তা করতে হবে, এ ধরনের দুর্ঘটনা ঘটলে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হন তারাই। কাজেই এই কেমিকেল ফ্যাকটরিগুলো সরিয়ে নেওয়া প্রয়োজন।

তারানা হালিম আরও বলেন, অনেক সময় দেখা যায় বাণিজ্যিক জায়গাটি সরকার নির্ধারিত জায়গাতে হলে ফায়ার এক্সিট বাধ্যতামূলকভাবে করা হয়। কিন্তু যত্রতত্র গড়ে ওঠা এবং যেগুলো বাসাবাড়ির জন্য তৈরি করা, সেটা বাণিজ্যিক জায়গা হিসেবে ব্যবহৃত হয় বলেই ফায়ার এক্সিট থাকে না। তখন এই সমস্যাগুলো হয়। এ জন্য আমিও অনুরোধ করতে চাই, সরকারি বিভাগ যেগুলো আছে, তারা সমন্বিতভাবে এ কাজগুলো করবে। জনগণ তাতে সহায়তা করবে। এতে তাদেরই জীবন রক্ষা পাবে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

কেমিকেল কারখানা তারানা হালিম পুরান ঢাকা সংসদ অধিবেশন


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর