Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হুয়াওয়ের প্রতাপে চীনে আইফোন ধুঁকছে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
৬ মার্চ ২০২৪ ১৬:০২

চীনে আইফোন বিক্রিতে ধস নেমেছে। ২০২৪ সালের প্রথম ছয় সপ্তাহে চীনে আইফোন বিক্রির নিম্নমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে। কাউন্টারপয়েন্ট রিসার্চের এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার (৫ মার্চ) বিশ্লেষক সংস্থাটি একটি নোটে বলেছে, চীনে বছরের প্রথম ছয় সপ্তাহে আইফোন বিক্রি গত বছরের একই সময়ের তুলনায় ২৪ শতাংশ হ্রাস পেয়েছে। এর কারণ হিসেবে প্রতিবেদনে বলা হয়েছে, হুয়াওয়ে, অপ্পো, ভিভো এবং শাওমির মতো স্থানীয় স্মার্টফোন সংস্থাগুলোর কাছ থেকে কঠোর প্রতিযোগিতার মুখোমুখি হয়েছে অ্যাপল।

বিশেষ করে, অ্যাপল চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ের কাছ থেকে বড় চাপের মুখে পড়েছে। হুয়াওয়ের মেট ৬০ স্মার্টফোন বাজারে আসার পর সংস্থাটির খুচরা বিক্রির ব্যবসা লাফিয়ে বাড়ছে।

মেট ৬০ এর প্রভাবে শুধু অ্যাপল নয়, বেশ কয়েকটি প্রতিদ্বন্দ্বী চীনা স্মার্টফোন কোম্পানিরও বিক্রি কমেছে। যদিও মার্কিন সংস্থা অ্যাপলের পতনই সবচেয়ে বেশি। কাউন্টারপয়েন্ট রিসার্চ অনুসারে, অপ্পোর স্মার্টফোনের চালান এক বছরে কমেছে ২৯ শতাংশ। অন্যদিকে ভিভোর কমেছে ১৫ শতাংশ আর শাওমির কমেছে ৭ শতাংশ।

বছরের প্রথম ছয় সপ্তায় চীনের বাজারে সেরা পারফরম্যান্সকারী স্মার্টফোন ব্র্যান্ডগুলোর তালিকায় এক নম্বরে রয়েছে হুয়াওয়ে। ২০২০ সালে মার্কিন নিষেধাজ্ঞার ফলে টেক জায়ান্ট হুয়াওয়ে যে সংকটে পড়েছিল তা থেকে অনেকটাই বেরিয়ে এসেছে।

কাউন্টারপয়েন্ট রিসার্চ অনুসারে, ২০২৪ সালের প্রথম ছয় সপ্তাহে হুয়াওয়ে স্মার্টফোন ইউনিট শিপমেন্ট গত বছরের একই সময়ের তুলনায় ৬৪ শতাংশ বেড়েছে। এছাড়া অনর ব্র্যান্ডের স্মার্টফোনের শিপমেন্ট বেড়েছে ২ শতাংশ।

হুয়াওয়ের দুর্দান্ত প্রতাপে অ্যাপল তার মূল বাজার চীনে কঠিন পরিবেশের মুখোমুখি হচ্ছে। গত বছর ফাইভ-জি হুয়াওয়ে মেট ৬০ স্মার্টফোন লঞ্চ হয়েছিল। হুয়াওয়ের এই স্মার্টফোনটি প্রযুক্তি দুনিয়ায় বিস্ময় তৈরি করে। কারণ মার্কিন সরকার ২০১৯-২০ সালে হুয়াওয়েকে অসংখ্য নিষেধাজ্ঞার আওতায় এনে কাবু করার চেষ্টা করেছিল। হুয়াওয়েকে ফাইভ-জি মোবাইল ইন্টারনেটের প্রয়োজনীয় মূল চিপ ব্যবহার থেকে নিষিদ্ধ করা হয়। কিন্তু সে সময় এসব নিষেধাজ্ঞার প্রভাবে হুয়াওয়ে দুর্বল হয়ে যায়। কিন্তু তিন বছর পার না হতেই হুয়াওয়ে  ফাইভ-জি চিপ ব্যবহার করে স্মার্টফোন বানিয়ে তাক লাগিয়ে দেয়।

বিক্রির পরিমাণে একসময় বিশ্বের বৃহত্তম স্মার্টফোন খেলোয়াড় হাই-এন্ড ডিভাইসের ক্ষেত্রে চীনে অ্যাপলের কাছে হুয়াওয়েই একমাত্র সত্যিকারের প্রধান চ্যালেঞ্জার ছিল। ফাইভ-জির অভাব এবং অত্যাধুনিক সেমিকন্ডাক্টর না থাকার কারণে হুয়াওয়ের ফোনগুলো তাদের প্রতিযোগিতা থেকে ছিটকে যায়। ফলে গ্রাহকরা আইফোনের দিকে আরও বেশি ভিড়তে থাকেন। হুয়াওয়ে মেট ৬০ এর মাধ্যমে সংস্থাটির পুনরুজ্জীবনের প্রাথমিক লক্ষণ দেখা যাচ্ছে।

কাউন্টারপয়েন্ট রিসার্চের বিশ্লেষক নিল শাহ সিএনবিসিকে বলেছেন, গত কয়েক বছরে যারা হুয়াওয়ে ছেড়ে আইফোনের দিকে ধাবিত হয়েছিলেন তাদের ফিরিয়ে আনছে সংস্থাটি। শুধু অ্যাপলের জন্য পরিস্থিতি এমন নয়, প্রিমিয়াম সেগমেন্টের অন্যান্য নন-অ্যাপল ব্র্যান্ডগুলোও হুয়াওয়ের উত্তাপ অনুভব করছে।

সারাবাংলা/আইই

আইফোন চীন টপ নিউজ হুয়াওয়ে মেট ৬০


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর