Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বরাদ্দ কমছে ১৮ হাজার কোটি টাকা, প্রকল্প বাড়ছে ২৪২টি

স্টাফ করেসপন্ডেন্ট
৬ মার্চ ২০২৪ ১৯:৪১

ঢাকা: চলতি ২০২৩-২৪ অর্থবছরের আরএডিপিতে (সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি) বরাদ্দ কমলেও বাড়ছে প্রকল্প সংখ্যা। এক্ষেত্রে বরাদ্দসহ মোট প্রকল্প রাখা হচ্ছে ১ হাজার ৫৮০টি। এর মধ্যে বিনিয়োগ ১ হাজার ৩৩৮টি, সম্ভাব্যতা সমীক্ষা ৩৫টি, কারিগরি সহায়তা ১১৫টি এবং সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্প ৯২টি প্রকল্প। তবে মূল এডিপিতে প্রকল্প সংখ্যা ১ হাজার ৩৪০টি। সর্বশেষ হিসাব অনুযায়ী, প্রকল্প বাড়ছে ২৪২টি।

বিজ্ঞাপন

এদিকে, সর্বশেষ আরএডিপির আকার দাঁড়াচ্ছে ২ লাখ ৪৫ হাজার কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ১ লাখ ৬১ হাজার ৫০০কোটি টাকা এবং বৈদেশিক ঋণ ও অনুদানের ৮৩ হাজার ৫০০ কোটি টাকা। এক্ষেত্রে মূল এডিপি থেকে বরাদ্দ কমছে ১৮ হাজার কোটি টাকা। এই অর্থের মধ্যে সরকারি তহবিলের সাড়ে ৭ হাজার কোটি এবং বৈদেশিক সহায়তা থেকে সাড়ে ১০ হাজার কোটি রয়েছে। আগামী ১২ মার্চ জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে আরএডিপি অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

সূত্র জানায়, গত ২৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় পরিকল্পনা কমিশনের বর্ধিত সভা। এতে সভাপতিত্ব করেন পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম। সেখানে সংশোধিত এডিপির এই খসড়াটি চূড়ান্ত করা হয়।

আইএমইডির সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন বর্ধিত সভায় বলেন, ‘প্রকল্প বাস্তবায়নের অগ্রগতি অনেক ক্ষেত্রে প্রকল্প পরিচালকের আন্তরিক তৎপরতা ও দক্ষতার ওপর নির্ভরশীল। একাধিক প্রকল্পে একজন পিডি, পিডিদের বদলি, অর্থছাড়ে বিলম্ব ইত্যাদি কারণে প্রকল্পের কাঙ্ক্ষিত বাস্তবায়ন অনেক সময় সম্ভব হয় না।’

তিনি আরও বলেন, ‘জনবল সংকটের কারণে আইএমইডির জন্য প্রকল্প মনিটরিং কষ্টসাধ্য। এছাড়া প্রকল্প প্রণয়ন, বাস্তবায়ন, মনিটরিং সম্পর্কিত কাজগুলো বিশেষ ধরনের। এজন্য এখানকার কর্মকর্তাদের বদলি করা হলে প্রতিষ্ঠানের কাজে সমস্যার সৃষ্টি হয়। এসব বিষয়ে সংশ্লিষ্টদের নজর দেওয়া প্রয়োজন।’

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, চলতি অর্থবছরের মূল এডিপিতে ৩৪৬টি শেষ করার কথা ছিল। এর মধ্যে বিনিয়য়োগ ২৮৭, সম্ভাব্যতা সমীক্ষা ১৭টি, কারিগরি সহায়তা ৩২টি এবং নিজস্ব অর্থায়নের ১০টি প্রকল্প। কিন্তু সংশোধিত এডিপিতে শেষ করার প্রকল্পের লক্ষ্য ধরা হচ্ছে ৩৩২টি। এর মধ্যে বিনিয়োগ ২৭১টি, সম্ভাব্যতা সমীক্ষা ১৯টি, কারিগরি সহায়তা ২৯ এবং নিজস্ব অর্থায়নের ১৩টি প্রকল্প রয়েছে। ফলে তুলনামূলক এ ক্ষেত্রে প্রকল্প কমছে ১৪টি।

এছাড়া পাবলিক প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) ৭৬টি প্রকল্পের তালিকা যুক্ত হচ্ছে সংশোধিত এডিপিতে। মূল এডিপে এ সংখ্যা ছিল ৭৯টি। ফলে কমছে তিনটি প্রকল্প। এছাড়া জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের প্রকল্প থাকছে ৩১২টি। সংশোধিত এডিপিতে নতুন অননুমোদিত প্রকল্প যুক্ত হচ্ছে ৭৫৭টি, বৈদেশিক সহায়তার সুবিধার্থে অননুমোদিত প্রকল্প ২৩২টি এবং স্বায়স্তশাসিত সংস্থার নিজস্ব অর্থায়নে বাস্তবায়নের জন্য প্রকল্প থাকছে ৪০টি।

সূত্র জানায়, ৫৮টি মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সংশোধিত এডিপিতে সরকারি তহবিলের ক্ষেত্রে ৩৬টির বরাদ্দ কমছে, দুই টির বরাদ্দ অপরিবর্তিত আছে এবং ২০টি মন্ত্রণালয় ও বিভাগের বরাদ্দ বেড়েছে। সর্বোচ্চ বরাদ্দ পাওয়া ১০টি মন্ত্রণালয় ও বিভাগ হলো- স্থানীয় সরকার বিভাগ, সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ, বিদ্যুৎ বিভাগ, রেলপথ মন্ত্রণালয়, পানিসম্পদ মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, সেতু বিভাগ এবং নৌ-পরিবহন মন্ত্রণালয়। এসবের অনুকুলে বরাদ্দ দেওয়া হবে সংশোধিত এডিপির মোট ৬৬ দশমিক ৪৮ শতাংশ।

সারাবাংলা/জেজে/পিটিএম

আরএডিপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর