Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রকল্পের সমস্যা সমাধানে সহায়তা দেবেন মুখ্য সচিব

স্টাফ করেসপন্ডেন্ট
৬ মার্চ ২০২৪ ২০:৫৪

ঢাকা : বৈদেশিক সহায়তাপুষ্ট উন্নয়ন প্রকল্পের গতি বাড়াতে যেকোনো প্রয়োজনে সহায়তা নেওয়া যাবে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়ার। সেইসঙ্গে বাস্তবায়ন গতি বাড়াতে সবধরনের উদ্যোগ নিতে সচিবদের তাগিদ দিয়েছে পর্যালেচনা কমিটি।

বুধবার (৬ মার্চ) মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়ার সভাপতিত্বে এ কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সিনিয়র সচিব ও সচিব মিলিয়ে ৩৬ জন এতে অংশ নেন।

সূত্র জানায়, গত ২৪ জানুয়ারি প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয় পরিকল্পনা কমিশনের সভা। ওই সভার সিদ্ধান্ত অনুযায়ী বৈদেশিক অর্থায়নপুষ্ট প্রকল্পগুলোর অর্থায়ন যথাযথভাবে ব্যবহারের বিষয়টি পর্যালোচনার জন্য প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়। এই কমিটি ত্রৈমাসিক ভিত্তিকে অগ্রগতি খতিয়ে দেখবে।

এ পরিপ্রেক্ষিতে প্রথম বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। বৈঠকে আরও যে দুটি বিষয় আলোচনা হবে সেগুলো হলো- গ্রিন অ্যান্ড ক্লাইমেট রোজলিয়েন্ট ডেভেলপমেন্ট (জিসিআরডি) নীতিমালার আলোকে প্রকল্প নির্ধারণ এবং প্রজেক্ট প্ল্যানিং সিস্টেম (পিপিএস) সফটওয়্যারের মাধ্যমে অনলাইনে প্রকল্প প্রক্রিয়করণ।

সভায় অংশ নেওয়া দায়িত্বশীল এক কর্মকর্তা সারাবাংলাকে জানান, সভায় বৈদেশিক সহায়তা আছে এমন ২৭৯টি প্রকল্পের অবস্থা পর্যালোচনা করা হয়। এ পরিপ্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে দেওয়া নির্দেশনাগুলো হলো- প্রকল্পের গতি বাড়িয়ে বৈদেশিক অর্থের খরচ বাড়াতে তৎপর হতে হবে; প্রকল্প বাস্তবায়ন পর্যায়ে কোথাও সমস্যা হলে প্রয়োজনে মুখ্য সচিবের হস্তক্ষেপ চাওয়া যাবে; প্রকল্প পরিচালক নিয়োগে কোনোভাবেই দেরি করা যাবে না। এ ছাড়া, প্রকল্পে প্রস্তুতি কার্যক্রম আগেভাগেই করে রাখতে হবে।

আইএমইডি সূত্র জানায়, চলতি অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত সাত মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো বৈদেশিক সহায়তা থেকে ব্যয় করেছে ২৮ হাজার ৩৮৪ কোটি টাকা বা ৩০ দশমিক ২০ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে ব্যয় হয়েছিল ২৯ হাজার ১৫৫ কোটি টাকা বা ৩১ দশমিক ৩৫ শতাংশ। সেই হিসাবে এখন পর্যন্ত চলতি অর্থবছরে ৭৭১ কোটি টাকা ব্যয় কম হয়েছে।

সারাবাংলা/জেজে/পিটিএম

প্রকল্প সমস্যা মুখ্য সচিব সমাধান


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর