Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুপ্রিম কোর্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন

স্টাফ করেসপন্ডেন্ট
৭ মার্চ ২০২৪ ১২:৩১

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সেশনের দুই দিনব্যাপী নির্বাচনের শেষ দিনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। নির্বাচনের দ্বিতীয় দিনে ভোটারদের ভিড় বাড়তে পারে। এবং বহিরাগতরা যাতে ভোট কেন্দ্রের আঙ্গিনায় প্রবেশ করতে না পারে সে জন্যই অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন পরিচালনা কমিটি।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সালের দুই দিনব্যাপী নির্বাচনের প্রথম দিনে তিন হাজার ২৬১ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। মোট ভোটার ৭ হাজার ৮৮৩ জন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৭ মার্চ) সকালে সুপ্রিম কোর্ট এলাকায় নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ কর্মকর্তা গোলাম মোর্শেদ ও আব্দুর রহিম বলেন, নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে ৯ প্লাটুন পুলিশ মোতায়েন করা হয়েছে। আরও পুলিশ মোতায়েন করা হবে।

নির্বাচন পরিচালনা কমিটির সদস্য ড. ইকবাল করিম সারাবাংলাকে বলেন, সুষ্ঠু, সুন্দর ও স্বচ্ছ নির্বাচন নিশ্চিতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। আর ভোটের দ্বিতীয় দিনে ভোটারদের ভিড় বাড়তে পারে। এ ছাড়া প্রথম দিনে বহিরাগত কিছু লোকজনের আনাগোনা লক্ষ্য করা গেছে। বহিরাগতরা প্রবেশ করে যাতে কোন ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেজন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। আমরা প্রত্যাশা করছি প্রথম দিনের মতোই দ্বিতীয় দিনেও ভোট সুষ্ঠু ও সুন্দর হবে।

বুধবার (৬ মার্চ) প্রথম দিনে ৩ হাজার ২৬১ জন আইনজীবী ভোটাধিকার প্রয়োগ করেছেন। উৎসবমুখর পরিবেশে শত শত আইনজীবীরা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ভোট দিয়েছেন।

প্রথম দিনের ভোটগ্রহণ শেষে নীল প্যানেলের সম্পাদক প্রার্থী রুহুল কুদ্দুস কাজল বলেন, বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দুদিনব্যাপী নির্বাচনের প্রথম দিনের ভোট আজ (বুধবার, ৬ই মার্চ) শান্তিপূর্ণ ও স্বতঃস্ফুর্তভাবে সম্পন্ন হয়েছে। মোট ৩ হাজার ২৬১ জন ভোটার ভোট প্রদান করেছেন। আমি নিজেও ভোট প্রদান করেছি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দ্বিতীয় দিনের ভোট অনুষ্ঠিত হবে। বিজ্ঞ আইনজীবী বন্ধুদের ভোটাধিকার প্রয়োগ করার জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি।

সাদা প্যানেলের সম্পাদক প্রার্থী শাহ মঞ্জুরুল হক বলেন, প্রথম দিনের ভোটগ্রহণ সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। আশা করছি দ্বিতীয় দিনেও সবার প্রত্যাশা মতো সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

দুইদিনব্যাপী এই নির্বাচনে আগামীকাল বৃহস্পতিবারও ভোটগ্রহণ করা হবে। এরপর ভোট গণনা শেষে ফলাফল ঘোষণা করা হবে।

বুধবার আইনজীবী সমিতির নির্বাচনের ভোটগ্রহণ থাকায় সুপ্রিম কোর্টে প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়। সকাল থেকে আইনজীবীদের আইডি কার্ড দেখে প্রবেশ করতে দেওয়া হয়। তবে সকালে সাদা পোশাকে শতাধিক বহিরাগত ভোট কেন্দ্রের বাইরে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। পরে সাদা প্যানেলের সম্পাদক প্রার্থী শাহ মঞ্জুরুল হক নির্বাচন পরিচালনা কমিটির কাছে ব্যবস্থা গ্রহণের জন্য আবেদন করেন। এরপর পুলিশের সহায়তায় সাদা পোশাকে অবস্থান নেওয়া বহিরাগতদের দেওয়া হয়।

এবার সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী বীর মুক্তিযোদ্ধা আবুল খায়েরকে নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক করা হয়েছে। ছয় সদস্যের কমিটিতে বাকি পাঁচজন সদস্য।

অরাজনৈতিক পেশাজীবী সংগঠন হলেও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীরা বরাবরই প্যানেলভিত্তিক পরিচিতি পেয়েছেন। আওয়ামী লীগপন্থী আইনজীবীদের সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের মনোনীত প্রার্থীরা ‘সাদা প্যানেল’-এর প্রার্থী হিসেবে হিসেবে পরিচিত। আর বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী প্যানেলের সমর্থিত প্রার্থীরা নীল প্যানেলের প্রার্থী হিসেবে পরিচিত। মূলত এ দুটি প্যানেলের মধ্যেই প্রতিদ্বন্দ্বিতা হবে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ১৪টি পদে ভোট হচ্ছে। এর মধ্যে সভাপতি-সম্পাদকসহ দাফতরিক পদ ৭টি, বাকি ৭টি সদস্য পদ। সাদা-নীল দুই প্যানেলই বরাবরের মতো ১৪টি পদে প্রার্থিতা ঘোষণা করেছে। এ দুই প্যানেলের বাইরে সভাপতি পদে দুইজন, সম্পাদক পদে দুইজন এবং কোষাধ্যক্ষ পদে একজন নির্বাচন করছেন। অর্থাৎ এবারের নির্বাচনে মোট ৩৩ জন প্রার্থী হয়েছেন।

গত ১১ ফেব্রুয়ারি ২০২৪-২৫ মেয়াদে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার) নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করেন সমিতির সম্পাদক আব্দুন নূর দুলাল। তফসিলে ৬ ও ৭ মার্চ ভোট গ্রহণের দিন নির্ধারণ করা হয়।

সারাবাংলা/কেআইএফ/ইআ

টপ নিউজ পুলিশ মোতায়েন সুপ্রিম কোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর