Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুপ্রিম কোর্ট বার নির্বাচনে ভোট দিয়েছেন ৫৩১৯ আইনজীবী

স্টাফ করেসপন্ডেন্ট
৭ মার্চ ২০২৪ ২০:৫৬

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সেশনের দুই দিনব্যাপী নির্বাচনে ৫ হাজার ৩১৯ জন আইনজীবী ভোট দিয়েছেন। এর মধ্যে গতকাল বুধবার (৬ মার্চ) ৩ হাজার ২৬১ জন এবং আজ বৃহস্পতিবার (৭ মার্চ) ২ হাজার ৫৮ জন ভোট দিয়েছেন। আজ রাত ১০টা থেকে ভোট গণনা শুরু হবে।

দুই দিনব্যাপী ভোট গ্রহণ শেষে এদিন রাতে নির্বাচন পরিচালনা কমিটির পক্ষ থেকে এ তথ্য জানা গেছে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন পরিচালনা কমিটির সদস্য ডেপুটি অ্যাটর্নি জেনারেল আসাদুজ্জামান মনির সারাবাংলাকে বলেন, ‘দুই দিনব্যাপী সুপ্রিম কোর্টের বারের নির্বাচন অত্যন্ত উৎসবমুখর পরিবেশে সুষ্ঠু ও সুন্দর হয়েছে। আমাদের প্রত্যাশা অনুযায়ী এবং কোনো ধরনের ঝামেলা ছাড়াই শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মোট ভোটার সংখ্যা সাত হাজার ৮৮৮ জন। ভোট দিয়েছেন পাঁচ হাজার ৩১৯ জন।’

তিনি আরও বলেন, ‘আজ রাত ১০টা থেকে ভোট গণনা শুরু হবে। আশা করছি নিরপেক্ষভাবে ভোট গণনা শেষে ফলাফল ঘোষণা করতে পারব।’

দুই দিনব্যাপী নির্বাচনে শত শত আইনজীবীদের উপস্থিতিতে সুপ্রিম কোর্ট অঙ্গনে ছিল উৎসবের আমেজ। মোট ৫০টি বুথে একযোগে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। সিনিয়র-জুনিয়র সব আইনজীবীদের লাইনে দাঁড়িয়ে ভোট দিতে দেখা যায়। বহিরাগতরা যাতে ভোট কেন্দ্রের আঙ্গিনায় প্রবেশ করতে না পারে সেজন্যই ভোট কেন্দ্রের আশেপাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

এ বিষয়ে নির্বাচন পরিচালনা কমিটির সদস্য ড. ইকবাল করিম সারাবাংলাকে বলেন, ‘সুষ্ঠু, সুন্দর ও স্বচ্ছ নির্বাচন নিশ্চিতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। আর ভোটের দ্বিতীয় দিনে ভোটারদের ভিড় বাড়তে পারে। এ ছাড়া প্রথম দিনে বহিরাগত কিছু লোকজনের আনাগোনা লক্ষ্য করা গেছে। বহিরাগতরা প্রবেশ করে যাতে কোন ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেজন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।’

বিজ্ঞাপন

গতকাল আইনজীবী সমিতির নির্বাচনের ভোটগ্রহণ থাকায় সুপ্রিম কোর্টে প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়। সকাল থেকে আইনজীবীদের আইডি কার্ড দেখে প্রবেশ করতে দেওয়া হয়। তবে সকালে সাদা পোশাকে শতাধিক বহিরাগত ভোট কেন্দ্রের বাইরে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। পরে সাদা প্যানেলের সম্পাদক প্রার্থী শাহ মঞ্জুরুল হক নির্বাচন পরিচালনা কমিটির কাছে ব্যবস্থা গ্রহণের জন্য আবেদন করেন। এরপর পুলিশের সহায়তায় সাদা পোশাকে অবস্থান নেওয়া বহিরাগতদের দেওয়া হয়।

এবার সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী বীর মুক্তিযোদ্ধা আবুল খায়েরকে নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক করা হয়েছে। ছয় সদস্যের কমিটিতে বাকি পাচজন সদস্য।

অরাজনৈতিক পেশাজীবী সংগঠন হলেও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীরা বরাবরই প্যানেলভিত্তিক পরিচিতি পেয়েছেন। আওয়ামী লীগপন্থী আইনজীবীদের সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের মনোনীত প্রার্থীরা ‘সাদা প্যানেল’র প্রার্থী হিসেবে হিসেবে পরিচিত। আর বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী প্যানেলের সমর্থিত প্রার্থীরা ‘নীল প্যানেল’র প্রার্থী হিসেবে পরিচিত। মূলত এ দুটি প্যানেলের মধ্যেই প্রতিদ্বন্দ্বিতা হবে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ১৪টি পদে ভোট হচ্ছে। এর মধ্যে সভাপতি-সম্পাদকসহ দাফতরিক পদ সাতটি, বাকি সাতটি সদস্য পদ। সাদা-নীল দুই প্যানেলই বরাবরের মতো ১৪টি পদে প্রার্থিতা ঘোষণা করেছে। এ দুই প্যানেলের বাইরে সভাপতি পদে দুজন, সম্পাদক পদে দুজন এবং কোষাধ্যক্ষ পদে একজন নির্বাচন করছেন। অর্থাৎ এবারের নির্বাচনে মোট ৩৩ জন প্রার্থী হয়েছেন।

বিজ্ঞাপন

গত ১১ ফেব্রুয়ারি ২০২৪-২৫ মেয়াদে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার) নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করেন সমিতির সম্পাদক আব্দুন নূর দুলাল। তফসিলে ৬ ও ৭ মার্চ ভোট গ্রহণের দিন নির্ধারণ করা হয়।

নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত (সাদা) প্যানেলের প্রার্থীরা হলেন- সভাপতি পদে আবু সাঈদ সাগর, সম্পাদক শাহ মঞ্জুরুল হক, দুজন সহ-সভাপতি পদে রমজান আলী শিকদার ও দেওয়ান মোহাম্মদ আবু ওবায়েদ হোসেন সেতু, কোষাধ্যক্ষ পদে মোহাম্মদ নুরুল হুদা আনসারী, দুটি সহ-সম্পাদক পদে হুমায়ুন কবির ও হুমায়ুন কবির পল্লব। সাতটি সদস্য পদে সৌমিত্র সরদার রনী, মো. খালেকুজ্জামান ভূঁইয়া, রাশেদুল হক খোকন, মাহমুদা আফরোজ, বেলাল হোসেন শাহীন, খালেদ মোশাররফ রিপন, রায়হান রনী।

জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য (নীল) প্যানেল থেকে মনোনীত বিভিন্ন পদের প্রার্থীরা হলেন- সভাপতি পদে এ এম মাহবুব উদ্দিন খোকন, সম্পাদক পদে মো. রুহুল কুদ্দুস (কাজল), দুজন সহ-সভাপতি পদে মো. হুমায়ুন কবির মঞ্জু ও সরকার তাহমিনা বেগম সন্ধ্যা, কোষাধ্যক্ষ পদে মো. রেজাউল করিম, দুটি সহ-সম্পাদক পদে মাহফুজুর রহমান মিলন ও মো. আব্দুল করিম। সাতটি সদস্য পদে ফাতিমা আক্তার, সৈয়দ ফজলে এলাহি অভি, মো. শফিকুল ইসলাম শফিক, মো. রাসেল আহমেদ, মো. আশিকুজ্জামান নজরুল, মহিউদ্দিন হানিফ ও মো. ইব্রাহিম খলিল।

এই দুই প্যানেলের বাইরে সভাপতি পদে ইউনুছ আলী আকন্দ এবং খলিলুর রহমান বাবলু (এম কে রহমান) প্রার্থী হয়েছেন। এ ছাড়া সম্পাদক পদে সাদা ও নীল প্যানেলের বাইরে নাহিদ সুলতানা যুথি ও ফরহাদ উদ্দিন আহমেদ ভূইয়ার প্রার্থী হয়েছে। কোষাধ্যক্ষ পদে সাদা ও নীল প্যানেলের বাইরে সাইফুল ইসলাম প্রার্থী হয়েছেন।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

টপ নিউজ নির্বাচন সুপ্রিম কোর্ট বার সমিতি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর