Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাত পোহালে কুসিকে ভোটগ্রহণ, শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ততা

সিনিয়র করেসপন্ডেন্ট
৮ মার্চ ২০২৪ ২০:০১

ঢাকা: রাত পোহালেই শনিবার (৯ মার্চ) সকালে অনুষ্ঠিত হবে কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) উপ-নির্বাচনের ভোট গ্রহণ। আর নির্বাচনকে ঘিরে শেষ মুহূর্তের সব প্রস্তুতি শেষ করছে নির্বাচন কমিশন (ইসি)।

শুক্রবার (৮ মার্চ) সকাল ১১টা থেকে সর্বোচ্চ নিরাপত্তায় ভোটকেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম পৌঁছে দেওয়া কার্যক্রম শুরু করা হয়। দুপুর ২টার মধ্যে এই কার্যক্রম শেষ হয়।

এ দিন সকাল ৯টা থেকে সিটি করপোরেশনের কুমিল্লা জিলা স্কুল মাঠে জড়ো হন নির্বাচনে দায়িত্ব পালনের জন্য থাকা বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

নির্বাচন কমিশন (ইসি) জানিয়েছে, কুমিল্লা সিটি করপোরেশনের উপ-নির্বাচনে ভোটার সংখ্যা দুই লাখ ৪২ হাজার ৪শ ৫৮ জন। এদের মধ্যে পুরুষ এক লাখ ১৮হাজার একশ ৮২ ও এক লাখ ২৪হাজার ২শ ৭৪জন মহিলা ভোটার। এদের মধ্যে হিজড়া ভোটার রয়েছে ২জন। ১০৫টি ভোট কেন্দ্রের মধ্যে স্থায়ী ভোট কক্ষ ৬শ ১৬টি এবং অস্থায়ী ভোট কক্ষ ২৪টি। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে।

নির্বাচন কমিশন জানিয়েছে, ভোটের আগের দিন অর্থাৎ শুক্রবার (৮ মার্চ) থেকে ভোটের পরদিন অর্থাৎ ১০ মার্চ পর্যন্ত আইনশৃঙ্খলা রক্ষার্থে ৯ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন। নির্বাচন সুষ্ঠভাবে সম্পন্ন করার জন্য ১২ প্লাটুন বিজিবি, র‌্যাবের ২৭টি দল, পুলিশের ২৭টি মোবাইল টিম, স্ট্রাইকিং ফোর্স ৯টি, রিজার্ভ স্ট্রাইকিং ফোর্স থাকবে ২ থানায় ২টি।

নির্বাচন গ্রহণের জন্য নিয়োজিত থাকবেন ১০৫জন প্রিজাইডিং অফিসার, ৬৪০ জন সহকারী প্রিজাইডিং অফিসার, ১হাজার ২শ ৮০জন পোলিং অফিসার। ভোট গ্রহণের জন্য ৯শ ৬০টি ইভিএম মেশিন ব্যবহারের জন্য প্রস্তুত রয়েছে।

সর্বশেষ নির্বাচনি প্রস্তুতি বিষয়ে কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. ফরহাদ হোসেন বলেন, ‘আজ থেকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে থাকবে। সিটি করপোরেশনের ১০৫টি ভোট কেন্দ্রের প্রতিটিতে ৫ জন পুলিশ সদস্য ও ১২ জন আনসার সদস্য নিয়োজিত থাকবে। এছাড়া প্রতিটি ওয়ার্ডে ১টি করে মোবাইল টিম কাজ করবে।’

তিনি বলেন, ‘নির্বাচনে প্রতি তিনটি ওয়ার্ডের জন্য আজ থেকেই একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। এ ছাড়া পুরো সিটিতে ১২ প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে। র‍্যাবের টিম মোতায়েন থাকবে ২৭টি। পুলিশের স্ট্রাইকিং ফোর্স থাকবে ২৭টি। সাধারণ স্ট্রাইকিং ফোর্স থাকবে দুটি।’

এবারের কুসিক উপনির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করা চারজন হলেন সাবেক মেয়র ও বিএনপির সাবেক নেতা মনিরুল হক সাক্কু (দেয়াল ঘড়ি প্রতীক), মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা নূর উর রহমান মাহমুদ তানিম (হাতি প্রতীক) মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা তাহসীন বাহার সূচনা (বাস প্রতীক) এবং মহানগর স্বেচ্ছাসেবক দলের সাবেক নেতা নিজাম উদ্দিন কায়সার (ঘোড়া প্রতীক)।

এর মাঝে তাহসীন বাহার সূচনা ছাড়া নির্বাচনকে ঘিরে তিন প্রার্থীর অভিযোগ তাদের কর্মীদের ভয়-ভীতি দেখানো হচ্ছে। এছাড়াও ভোট কেন্দ্রে যাওয়ার পথে বাধা দেওয়ার হুমকি দেওয়া হচ্ছে। এজেন্টদের ভোট কেন্দ্রে না যাওয়ার জন্য ভয় দেখানো হচ্ছে।

এমন নানা অভিযোগ বিষয়ে মো. ফরহাদ হোসেন বলেন, ‘ভোটকেন্দ্রে আসতে যদি কোনো প্রকার ভয়ভীতি প্রদর্শনের ঘটনা ঘটে। তাহলে তাৎক্ষণিক ওই ওয়ার্ডে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটকে জানাতে হবে। আমরা পাঁচ মিনিটের মধ্যে ব্যবস্থা গ্রহণ করব।’

তিনি বলেন, ‘ফলাফল ঘোষণা করার ক্ষেত্রে কোনো প্রকার কারচুপির সুযোগ নেই। আশা করছি, উৎসবমুখর পরিবেশে আমরা নির্বাচন সম্পন্ন করতে পারব।’

উল্লেখ্য, ২০২৩ সালের ১৩ ডিসেম্বর কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র আরফানুল হক রিফাত মৃত্যুবরণ করেন। এর ফলে স্থানীয় সরকার বিভাগ গত বছরের ১৮ ডিসেম্বর পদটি শূন্য ঘোষণা করে। চলতি বছরের গত ২৩ জানুয়ারি নির্বাচন কমিশনের আদেশক্রমে কুমিল্লা সিটি করপোরেশনের শূন্য পদে উপনির্বাচনের জন্য আগামী ৯মার্চ ভোট গ্রহণের দিন ধার্য করে।

সারাবাংলা/এসবি/একে

কুমিল্লা সিটি করপোরেশন কুসিক টপ নিউজ নির্বাচন ভোট


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর