Thursday 26 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মন্ত্রিসভার বৈঠক ফের বসতে পারে উত্তরা গণভবনে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৮ মার্চ ২০২৪ ২১:০৮

রাজশাহী: ১৯৭২ সালে প্রধানমন্ত্রীর দ্বিতীয় গণভবন হিসেবে নাটোরের দিঘাপতিয়ার রাজবাড়ি উদ্বোধন করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এখানে বসতো নিয়মিত মন্ত্রিপরিষদের বৈঠক। এখানে শেষ বৈঠক বসেছিল ১৯৯৬ সালে। এরপর আর বসেনি। তবে আবারও বৈঠক বসানোর উদ্যোগ নেওয়া হচ্ছে।

উত্তরা গণভবনে মন্ত্রিপরিষদের বৈঠক বসানোর জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হচ্ছে। এজন্য সংস্কারও করা হয়েছে গণভবন। সম্প্রতি ডিসি সম্মেলনে বিষয়টি তোলা হয়েছে। জানানো হয়েছে প্রধানমন্ত্রীকে। তবে এখন তা অনুমোদনের অপেক্ষায় আছে।

বিজ্ঞাপন

বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন রাজশাহীর বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। তিনি বলেন, ‘একসময়ে উত্তরা গণভবনে মন্ত্রিপরিষদের বৈঠক অনুষ্ঠিত হতো। আবারও এখানে মন্ত্রিপরিষদের সভা করার জন্য প্রস্তুত করা হয়েছে। প্রধানমন্ত্রীর কাছে বিষয়টি জানানো হয়েছে। তিনি অনুমোদন করলে এখানে নিয়মিত বসতে পারে মন্ত্রিসভা। আমি চেষ্টা করছি এখানে মন্ত্রিপরিষদের সভা করানোর।’

জানা যায়, দেশ স্বাধীন হবার পর ১৯৭২ সালের ৯ ফেব্রুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আনুষ্ঠানিকভাবে নাটোরের দিঘাপতিয়া রাজবাড়ীর নাম পরিবর্তন করে ‘উত্তরা গণভবন’ হিসেবে নামকরণ করেন। এর ঠিক একমাস পরে বঙ্গবন্ধু উত্তরা গণভবনের মূল প্রাসাদের ভেতরে মন্ত্রিসভার একটি বৈঠক করেন। সেই থেকেই ভবনটি প্রধানমন্ত্রীর দ্বিতীয় বাসভবন হিসেবে পরিচিতি লাভ করে।

১৯৭৪ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রাসেল, সজিব ওয়াজেদ জয়, সায়মা ওয়াজেদ পুতুলসহ স্বপরিবারে গণভবনে আসেন বঙ্গবন্ধু। এরপর কয়েক দফায় মন্ত্রিপরিষদের বৈঠক অনুষ্ঠিত হয়। সর্বশেষ ১৯৯৬ সালে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়েছিল।

বিজ্ঞাপন

ইতিহাস ও ঐতিহ্যের নীরব সাক্ষী হয়ে অবহেলিতই থেকে যাওয়া উত্তরা গণভবনে মন্ত্রিপরিষদের বৈঠকের দাবি দীর্ঘদিনের ছিল। বঙ্গবন্ধু ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মৃতিবিজড়িত দৃষ্টিনন্দন উত্তরা গণভবনে অতীতের ধারাবাহিকতায় মন্ত্রপরিষদের বৈঠকের মাধ্যমে উত্তরা গণভবন নামকরণের স্বার্থকতা ও গৌরব ফিরিয়ে আনার দাবি জানিয়েছেন বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক সংগঠনের নেতারা। এটার নামকরণের ৫২ বছরও পার হয়েছে।

দিঘাপতিয়ার রাজপরিবার ১৯৪৭ সালে দেশভাগের পর ভারতে চলে যান। পরবর্তী সময়ে ১৯৬৭ সালের ২৪ জুলাই দিঘাপতিয়া রাজবাড়ীকে গভর্ণর হাউজ হিসেবে ঘোষণা করেন পূর্ব পাকিস্তানের গর্ভনর মোনায়েম খান। মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনী উত্তরা গণভবনকে উত্তরাঞ্চলীয় হেডকোয়ার্টার হিসেবে ব্যবহার করে।

নাটোরের উত্তরা গণভবন আঠারো শতকে দিঘাপতিয়া মহারাজাদের বাসস্থান হিসেবে ব্যবহৃত হতো। দিঘাপতিয়া রাজবংশের প্রতিষ্ঠাতা দয়ারাম রায় ১৭৩৪ সালে প্রায় ৪২ একর জমির উপর দিঘাপতিয়া রাজবাড়ি প্রতিষ্ঠা করেন।

১৮৯৭ সালের ১২ জুন প্রলয়ংকরী ভূমিকম্পে রাজপ্রাসাদটি ক্ষতিগ্রস্ত হলে রাজবংশের ষষ্ঠ রাজা প্রমদনাথ রায় সম্পূর্ণ প্রাসাদটি পুনঃনির্মাণ করেন। চারদিকে সীমানা প্রাচীরবেষ্টিত ৪২ একর জমির ওপর রাজবাড়ির ভেতর বিশেষ কারুকার্যখচিত উত্তরা গণভবনের মূল ভবনসহ ছোটবড় মোট ১২টি ভবন নির্মিত হয় সেসময়।

সারাবাংলা/এমও

উত্তরা গণভবন টপ নিউজ মন্ত্রিপরিষদের সভা

বিজ্ঞাপন
সর্বশেষ

ইউনিয়ন পরিষদ বাতিলের আহ্বান বিএনপির
২৬ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৫

সম্পর্কিত খবর