Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সমাজতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থায় নারী-পুরুষের সমতা সম্ভব’

স্টাফ করেসপন্ডেন্ট
৮ মার্চ ২০২৪ ২২:৩১

চট্টগ্রাম ব্যুরো: নারী-পুরুষের সমতার বিশ্ব গড়তে সমাজতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা প্রতিষ্ঠিত করতে হবে বলে মন্তব্য এসেছে চট্টগ্রামের একটি সভা থেকে।

শুক্রবার (৮ মার্চ) বিকেলে নগরীর হাজারী লেইনের দলীয় অস্থায়ী কার্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), চট্টগ্রাম জেলার নারী সেলের উদ্যোগে আয়োজিত সভা থেকে এ মন্তব্য করা হয়।

সভায় বক্তারা বলেন, ‘নারীর অধিকার নিশ্চিত করতে হলে ব্যবস্থা বদল করতে হবে। একমাত্র সমাজতন্ত্রই পারে নারীকে উপযুক্ত মর্যাদা দিতে। নারী-পুরুষের সমতার বিশ্ব একমাত্র সমাজতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থায় সম্ভব। সমাজে নারীর অবস্থান কী হবে তা নির্ভর করে নারীর প্রতি রাষ্ট্রের দৃষ্টিভঙ্গি কী তার ওপর। নারী-পুরুষের সমতার বাংলাদেশ গড়তে হলে সমাজতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা প্রতিষ্ঠা করতে হবে।’

বক্তারা আরও বলেন, ‘স্বাধীনতার পর নারী মুক্তির কথা চিন্তা করা হলেও দিন দিন নারীদের নিরাপত্তা কমে আসছে। প্রতিদিনই দেশের কোথাও না কোথাও নারীরা নির্যাতনের শিকার হচ্ছেন। বিশেষ করে ধর্ষণের পর হত্যার মাত্রা এখন বেড়ে গেছে। নির্যাতনের বীভৎসতা এমনভাবে বেড়ে গেছে, একাত্তরের নারী ধর্ষণের স্টাইলকেও হার মানাচ্ছে। এর বিরুদ্ধে নারী, পুরুষ নির্বিশেষে সবাইকে প্রতিরোধ গড়ে তুলতে হবে।’

সিপিবি চট্টগ্রাম জেলার সদস্য রেখা চৌধুরীর সভাপতিত্বে ও শীলা দাশগুপ্তার সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন জেলার সভাপতি অশোক সাহা, সম্পাদকমণ্ডলীর সদস্য উত্তম চৌধুরী, সদস্য সীতারা শামীম, উম্মে রায়হান সীজার, আঁখি রেখা পাল, রুমা দাশ, নাবিলা তানজিনা, খোদেজা বেগম, ইমা বড়ুয়া, সুবর্ণা দাশ ও মেরি শিকদার।

সারাবাংলা/আইসি/একে

নারী পুরুষ সমতা সমাজতন্ত্র


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর