Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেনকে ১০ হাজার ড্রোন দেবে যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক
৯ মার্চ ২০২৪ ১৩:৪২

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে সহায়তায় ১০ হাজার ড্রোন সরবরাহ করবে যুক্তরাজ্য। বৃহস্পতিবার (৭ মার্চ) ব্রিটিশ প্রতিরক্ষা সচিব গ্রান্ট শ্যাপস ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠকের সময় এ ঘোষণা দেন। ব্রিটিশ প্রতিরক্ষা সচিব ইউক্রেনের রাজধানী কিয়েভে জেলেনস্কির সঙ্গে বৈঠক করেন।

যুক্তরাজ্যের ঘোষণা অনুযায়ী, ৩২৫ মিলিয়ন ব্রিটিশ পাউন্ডের ড্রোন সহায়তা দেবে যুক্তরাজ্য। এর আগে আরও ২০০ মিলিয়ন পাউন্ডের একটি প্রতিশ্রুতি দিয়েছিল যুক্তরাজ্য। এর সঙ্গে এবার আরও ১২৫ মিলিয়ন পাউন্ড যুক্ত করছে যুক্তরাজ্য সরকার। এতে ড্রোন সহায়তার পরিমান দাঁড়িয়েছে ৩২৫ মিলিয়ন ব্রিটিশ পাউন্ডে।

যুক্তরাষ্ট্রের সরবরাহ করা অস্ত্রের মধ্যে একমুখী আক্রমণকারী ড্রোন, নজরদারি ড্রোন এবং জাহাজ লক্ষ্য করে হামলা চালাতে সক্ষম ড্রোনের মডেল থাকবে।

ব্রিটিশ প্রতিরক্ষা সচিব শ্যাপস বলেন, ইউক্রেনের সশস্ত্র বাহিনী রাশিয়ার কৃষ্ণ সাগর নৌবহরের প্রায় ৩০ শতাংশ ধ্বংস করেছে ব্রিটিশ অস্ত্র দিয়ে। যুদ্ধে অভূতপূর্ব প্রভাব ফেলতে যুক্তরাজ্যের দান করা অস্ত্র ব্যবহার করছে ইউক্রেন।

বৈঠক শেষে ভলোদিমির জেলেনস্কি বলেন, সদ্য বরখাস্ত হওয়া ইউক্রেনের সেনাপ্রধান ভ্যালেরি জালুঝনিই লন্ডনে কিয়েভের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হবেন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এর পর থেকে পর্যন্ত ইউক্রেনে সামরিক সহায়তা হিসেবে ৭ বিলিয়ন পাউন্ডের বেশি প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাজ্য। এছাড়া যুক্তরাজ্য জানিয়েছে, তারা ইউক্রেনের কয়েক হাজার সেনাকে প্রশিক্ষণ দিয়েছে।

সারাবাংলা/আইই

ইউক্রেন কিয়েভ টপ নিউজ ড্রোন ব্রিটিশ ভলোদিমির জেলেনস্কি যুক্তরাজ্য


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর