Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজবলের ‘এপিটাফ’ লিখে ৪-১ এ সিরিজ ভারতের

স্পোর্টস ডেস্ক
৯ মার্চ ২০২৪ ১৫:০২

ঘরের মাঠে ইংল্যান্ডকে নাস্তানাবুদ করল ভারত

সিরিজ জয় নিশ্চিত হয়েছিল আগেই। পাঁচ ম্যাচ সিরিজের শেষ টেস্টের গুরুত্ব ছিল শুধুই টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টের খাতিরে। ধর্মশালায় ইংল্যান্ডকে লজ্জায় ডুবিয়ে মাত্র আড়াই দিনেই জয় পেল ভারত। সিরিজের শেষ টেস্টে ইংল্যান্ডকে ইনিংস ও ৬৪ রানে হারিয়ে ৪-১ ব্যবধানে সিরিজ জিতল রোহিত শর্মার দল।

ধর্মশালায় দ্বিতীয় দিনের শেষেই জয়ের সুবাস পাচ্ছিল ভারত। বড় লিডের জবাবে ইংল্যান্ডের ব্যাটাররা কেমন করে, সেটাই ছিল দেখার বিষয়। তবে পুরো সিরিজের মতো আজও ব্যর্থ ইংলিশদের বাজবল। এক জো রুট ছাড়া আর কেউই ভারতের বোলিং আক্রমণের সামনে দাঁড়াতে পারেননি। এক প্রান্ত আগলে রেখে লড়াইটা চালিয়ে গেছেন শুধু রুটই। স্রোতের বিপরীতে লড়াই করে ৮৪ রান করেও দলের ইনিংস পরাজয় আটকাতে পারেননি তিনি।

ইংল্যান্ডের ব্যাটিং ধসের মূল নায়ক রবিচন্দ্রন অশ্বিন। দুর্দান্ত বোলিং করে তুলে নিয়েছেন ৫ উইকেট। এটি টেস্টে তার ৩৬তম পাঁচ উইকেট শিকার। অনিল কুম্বলেকে ছাপিয়ে ভারতের হয়ে সবচেয়ে বেশিবার পাঁচ উইকেট নেওয়া বোলারও এখন তিনিই। সাথে বুমরাহ ও কুলদিপের ২ উইকেটে মাত্র ১৯৫ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। এতে ইনিংস ব্যবধানে জিতেই সিরিজ শেষ করেছে ভারত।

বাজবল স্টাইল শুরুর পর এই প্রথমবার কোনও সিরিজ হারল ম্যাককালাম-স্টোকসের দল। বাজবল তো কাজে লাগেইনি, উল্টো ভারতীয় ব্যাটারদের ‘কাউন্টার বাজবলে’ কুপোকাত ইংলিশ বোলাররা। অথচ প্রথম ম্যাচে দারুণ এক জয়ে ভারতের মাটিতে ঐতিহাসিক সিরিজ জয়ের স্বপ্ন দেখছিল ইংল্যান্ড। তবে পরের চার ম্যাচেই ছন্নছাড়া ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে ৪-১ ব্যবধানে সিরিজ জিতে হয়তো বাজবলের এপিটাফই লিখে ফেললেন জসওয়াল-গিলরা।

সারাবাংলা/এফএম

অ্যান্ডারসন ইংল্যান্ড বাজবল ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর