Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঈদের আগে ট্রেনের টিকিট কালোবাজারি বন্ধ হবে, আশা মন্ত্রীর

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ মার্চ ২০২৪ ১৭:৩৩

ঢাকা: রেলপথ মন্ত্রী মো. জিল্লুল হাকিম বলেছেন, আমরা আগেও দেখেছি, এখনও দেখছি অনলাইনে টিকিট ছাড়ার দুই থেকে তিন ঘণ্টার মধ্যে শেষ হয়ে যায়। আমরা এ সমস্যা সমাধানের চেষ্টা করছি।

তিনি বলেন, এরইমধ্যে কালোবাজারি সিন্ডেকট আমরা ধরেছি। আরও চেষ্টা চলছে। এক্ষেত্রে আমরা বিভিন্ন এজেন্সির সহযোগিতা নিয়েছি। আশা করছি, আসন্ন ঈদুল ফিতরে এবার ট্রেনের টিকিট কালোবাজারি বন্ধ করতে পারব। এজন্য আমি সবার সহযোগিতা চাই।

বিজ্ঞাপন

শনিবার (৯ মার্চ) রেল ভবনে ‘বাংলাদেশ রেলওয়ে: পরিচালন ও উন্নয়ন বিষয়ক কর্মশালায়’ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রেলের জমি নিয়ে এ প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, আমাদের জমি জমা নিয়ে অনেক সমস্যা আছে। এরই মধ্যে আমরা আমাদের সচিব ডিজি ও কর্মকর্তরা জমিগুলো দখলে আনার চেষ্টা করছি। বিভিন্ন পৌর সভার মেয়র ও অন্যান্য লোকজন দেখা যাচ্ছে রেলের জমি ভাড়া দিয়ে টাকা আয় করছেন। আমরা এগুলো বন্ধ করতে চাই। রেলওয়েকে আমরা লাভজনক প্রতিষ্ঠানে নিয়ে যেতে চাই। নানা উদ্যোগের পাশাপাশি আমরা রেলওয়ের অবৈধ দখলে থাকা জমি উদ্ধারের পদক্ষেপ নিতে যাচ্ছি। যেসব জমি জরুরি প্রয়োজনে যা লাগবে না। সেসব জমি উদ্ধার করে লিজ দেব।

তিনি বলেন, রেলওয়ের ঢাকার জমিগুলো শত শত কোটি টাকার সম্পত্তি। অনেকে অনেকভাবে স্থাপনা নির্মাণের চেষ্টা করছেন। চট্টগ্রামেও একই অবস্থা। এগুলো আমাদের দখলে আনতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা রয়েছে কে দখলে আছে তা দেখার দরকার নেই, জমি উদ্ধার করতে হবে। এখানে কোনো রকম ছাড় দেওয়া যাবেনা।

রেলমন্ত্রী বলেন, জমি দখলে আনতে হবে, কারণ এটা আমাদের আয়ের উৎস হতে পারে। আমরা যদি এই জমির টাকা পাই তাহলে এ দিয়ে সেবা উন্নত করা যাবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, আমাদের ব্যবস্থাপনায় ত্রুটি আছে এটা ঠিক। যেমন প্রকল্পে সম্ভাব্যতা যাচাই করতে অনেক সময় লেগে যায়। সেটা বাস্তবায়ন করতে সরকারই বিদায় নেয়। আরেক সরকার এসে কী করবে। যদি সে সরকারের পছন্দ না হয় সে বাতিল করে দিতে পারে। তখন তো সরকারের টাকাই পানিতে গেল। সেজন্য সবাইকে আন্তরিক হতে হবে। প্রকল্প বাস্তবায়নে কোনো বিলম্ব করা যাবে না। করলে সেই কর্মকর্তা দায়ী থাকবেন।

নির্বাচনের আগে রেলের ওপরে সর্বোচ্চ নাশকতা হয়েছে, এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, এসব বিকৃত মনের পরিচয়। যারা রেলে নাশকতা চালায় তাতে তাদের লাভ কী? এতে তো জনগণ ওই রাজনৈতিক দলের ওপরে বিক্ষুদ্ধ হচ্ছে।

তিনি বলেন, আমি রাজনৈতিক দল করি। রাজনৈতিক নেতাদের কাজ হলো জনগণের মন জয় করা। সেটা না করে যদি জনগণকে টার্গেট করি তাহলে, সেটা কেমন রাজনীতি করা।

ট্রেনে নাশকতার জন্য বিএনপিকে দায়ী করে তিনি বলেন, যারা এটা ঘটালো তাদেরকে কি মানুষ পছন্দ করছে? আন্দোলনতো আমরাও করেছি, আমরা জনগণকে কখনও প্রতিপক্ষ মনে করিনি। আশা করি জাতীয় সম্পদ নষ্ট না করে জনগণকে টার্গেট না করে এগিয়ে চলবে।

তিনি আরও বলেন, রেলপথ নিরাপদ রাখতে যেসব ইউনিয়নের ওপর দিয়ে লাইন চলে গেছে, সেসকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের মনিটর করতে সম্পৃক্ত করেছি।

সারাবাংলা/জেআর/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর